শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর: কর্মসংস্থান হবে ১০ লাখ মানুষের

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর কর্মসংস্থান হবে ১০ লাখ মানুষের

দেশের প্রথম পরিকল্পিত শিল্পনগরী গড়ে তোলা হয়েছে বঙ্গপসাগর আর ফেনী নদীর কিনারে। যা চট্টগ্রামের মীরসরাই, সীতাকুন্ড ও ফেনীর সোনাগাজী উপজেলার প্রায় ১৩৭ বর্গকিলোমিটার বিস্তৃত। গেলো এক বছর ধরে উৎপাদন করছে এখানকার বেশ কয়েকটি কারখানা। প্রকল্প পরিচালক বলছেন, উদ্যোক্তাদের চাহিদা মতো গ্যাস, বিদ্যুৎ ও পানিসহ দেয়া হচ্ছে করমুক্ত আয়ের বিশেষ সুবিধা।

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ইতিমধ্যে তৈরি হচ্ছে উচ্চ ধারণ ক্ষমতাসম্পন্ন কংক্রিট পিলার, যা অবকাঠামো উন্নয়ন কাজের একটি মৌলিক উপাদান। গেলো এক বছর ধরে এই নির্মাণ সামগ্রী তৈরি করছে সামুদা কনস্ট্রাকশন লিমিটেড। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে অন্য চারটি কারখানা বাণিজ্যিক উৎপাদন করছে চুলের তেল, রং ও সুতা। আর ২২টিতে চলছে শেষ পর্যায়ের প্রস্তুতি। এর মধ্যে আগামী ডিসেম্বর নাগাদ বৈদ্যুতিক গাড়ি বানানো শুরু করবে বাংলাদেশ অটো লিমিটেড।

এই শিল্পনগরে সর্বোচ্চ বিদ্যুৎ চাহিদা থাকবে দিনে ৩ হাজার ২শ’ মেগাওয়াট, গ্যাস ৫শ’ এমএমসিএফডি এবং পানি শত কোটি লিটার। এরইমধ্যে এর উৎস নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। আর বহুমুখী যোগাযোগ পথ ও বর্জ্য ব্যবস্থাপনা প্রস্তুতিও আকৃষ্ট করছে বিনিয়োগকারীদের।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজা এক যুগ ধরে এই শিল্পনগরের উন্নয়ন কাজ করছে। এতে এখন পর্যন্ত খরচ প্রায় ৭ হাজার কোটি টাকা, যার সিংহভাগই বিশ্বব্যাংকের ঋণ। বর্তমানে শিল্পনগরের প্রতি একর জমি ৫০ বছরের জন্য ইজারা দেয়া হচ্ছে ২ কোটি টাকায়।

বাংলাদেশ এলডিসি গ্র্যাজুয়েশনের পর শিল্পভিত্তিক অর্থনীতি গড়বে। আর সেই লক্ষ্য বাস্তবায়নের অংশ হিসেবে পরিকল্পিতভাবে গড়ে তোলা হচ্ছে এই শিল্পনগরী। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ বলছেন, যা পুরোদমে চালু হলে কর্মসংস্থান হবে ১০ লাখ মানুষের। আর শুধু এখানকার উৎপাদন ও রপ্তানি পণ্যের আকার দাঁড়াবে বছরে প্রায় ২৫ বিলিয়ন মার্কিন ডলার।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ঋণ খেলাপির দায়ে সাবেক এমপির স্ত্রী স্মৃতিকে আটকাদেশ!

সংবাদটি শেয়ার করুন