শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

অক্টোবরে বেড়েছে দেশের বেসরকারি ঋণ প্রবৃদ্ধি হার

অক্টোবরে বেড়েছে দেশের বেসরকারি ঋণ প্রবৃদ্ধি হার

মহামারী  প্রভাব কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে দেশের অর্থনীতি। ফলে বাড়ছে আমদানি, রপ্তানীসহ অর্থনীতির প্রায় সব সূচক। একইসঙ্গে বাড়ছে বিনিয়োগ বৃদ্ধির অন্যতম সূচক বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধিও হার। অক্টোবরে  এই সূচকটি বেড়ে ৯ দশমিক ৪৪ শতাংশে উঠে এসেছে।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন দেখা গেছে, গেল অক্টোবরে বেসরকারি খাতের ঋণ প্রবাহের প্রবৃদ্ধি সেপ্টেম্বরের চেয়ে প্রায় ১ শতাংশ পয়েন্ট বেড়ে ৯ দশমিক ৪৪ শতাংশে দাঁড়িয়েছে। গত বছরের অক্টোবরের চেয়ে এই অক্টোবরে বেসরকারি খাতের উদ্যোক্তারা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ৯ দশমিক ৪৪ শতাংশ বেশি ঋণ পেয়েছেন। সেপ্টেম্বরে বেসরকারি খাতের ঋণ প্রবাহের প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক ৭৭ শতাংশ।

দেশে দীর্ঘদিন ধরে বিনিয়োগে মন্দা চলার কারণে বেসরকারি খাতের ঋণ প্রবাহের চিত্রও ছিল হতাশাজনক। গত বছরের মার্চে দেশে করোনা দেখা দিলে তা আরও কমতে থাকে। প্রতি মাসেই কমতে কমতে মে মাসে তা ৭ দশমিক ৫৫ শতাংশে নেমে আসে, যা ছিল বাংলাদেশের ইতিহাসে সর্বনিম্ন।

বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা যায়, মহামারির কারণে ২০১৯-২০ অর্থবছরের শেষ মাস জুনে বেসরকারি খাতে ঋণ প্রবাহের প্রবৃদ্ধি কমে ৮ দশমিক ৬১ শতাংশে নেমে আসে। এরপর সরকারের প্রণোদনা ঋণে ভর করে ২০২০-২১ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে এই প্রবৃদ্ধি বেড়ে ৯ দশমিক ২০ শতাংশ হয়।

আগস্টে তা আরও বেড়ে ৯ দশমিক ৩৬ শতাংশে এবং সেপ্টেম্বরে ৯ দশমিক ৪৮ শতাংশে ওঠে। কিন্তু অক্টোবরে এই বৃদ্ধি কমে ৮ দশমিক ৬১ শতাংশে নেমে আসে। নভেম্বরে তা আরও কমে ৮ দশমিক ২১ শতাংশ হয়। ডিসেম্বরে সামান্য বেড়ে ৮ দশমিক ৩৭ শতাংশ হয়।

আরও পড়ুনঃ  রমজানে ৩০ হাজার টন ভোজ্য তেল কিনবে সরকার

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যে জানা যায়, চলতি ২০২০-২১ অর্থবছরের চতুর্থ মাস অক্টোবর শেষে বেসরকারি খাতে ব্যাংকগুলোর বিতরণ করা মোট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১২ লাখ ১৯ হাজার ৫৩৭ কোটি টাকা। গত বছরের অক্টোবর শেষে ব্যাংকগুলোর বিতরণ করা ঋণের পরিমাণ ছিল ১১ লাখ ১৪ হাজার ৩২২ কোটি টাকা। এ হিসাবেই অক্টোবর মাসে বেসরকারি খাতে ঋণ প্রবাহের প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক ৪৪ শতাংশ।

আনন্দবাজার/এম.আর

সংবাদটি শেয়ার করুন