শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিল্প খাতের ব্যবসায়ীদের আরও সুবিধা দিবে বাংলাদেশ ব্যাংক

করোনায় ঘোষিত ঋণ প্যাকেজ থেকে ব্যবসায়ীদের আরও বেশ কিছু সুবিধা দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে শিল্প ও সেবা খাতের ব্যবসায়ীরা আগের চেয়ে বেশি পরিমাণে মূলধনি ঋণ নিতে পারবেন। গতকাল এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে নতুন এ সিদ্ধান্ত দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

করোনার ক্ষতি থেকে দেশের অর্থনীতি পুনরুদ্ধারে ব্যবসায়ীদের জন্য এক লাখ কোটি টাকার ঋণ প্যাকেজ ঘোষণা করে সরকার ও বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে ৩০ হাজার কোটি টাকার ঋণ প্যাকেজ দেওয়া হয় শিল্প ও সেবা খাতের ব্যবসায়ীদের। যার মধ্যে ১৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়নযোগ্য আবর্তনশীল স্কিম ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক। যে অর্থ সরবরাহ করবে বাংলাদেশ ব্যাংক।

ব্যবসায়ীরা এই তহবিল থেকে চলতি মূলধন হিসেবে ঋণ নিতে পারবেন। আগের নেওয়া ঋণের সর্বোচ্চ ৩০ শতাংশ মূলধন হিসেবে নিতে পারবেন ব্যবসায়ীরা। বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিলের সুদহার ধরা হয়েছে চার শতাংশ।

এই তহবিল থেকে চার শতাংশ সুদে ঋণ নিয়ে উদ্যোক্তাদের ৯ শতাংশ সুদে ঋণ দেবে ব্যাংকগুলো। এর মধ্যে সাড়ে চার শতাংশ পরিশোধ করবে ঋণ গ্রহীতারা। অবশিষ্ট সাড়ে চার শতাংশ সুদ ভর্তুকি হিসেবে সংশ্লিষ্ট ব্যাংককে দেবে সরকার।

জানা গেছে, করোনাভাইরাসের প্রকোপে অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় সরকার যে প্রণোদনা ঘোষণা করেছে, ঋণখেলাপিরা সেই তহবিল থেকে ঋণ নিতে পারবে না। শুধু ঋণখেলাপি নয়, তিনবারের বেশি ঋণ পুনঃতফসিল করেছেন, এমন ব্যবসায়ীরাও এ তহবিল থেকে ঋণ নিতে পারবেন না। এ ঋণের মেয়াদ হবে তিন বছর, তবে সরকার প্রথম বছরে সুদ হিসেবে অর্ধেক বা সাড়ে চার শতাংশ বহন করবে।

আরও পড়ুনঃ  ৩৫ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা এইচএসবিসি ব্যাংকের

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন