শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনায় বেশি ক্ষতিগ্রস্ত হবে দেশের এসএমই খাত

করোনায় লকডাউন হচ্ছে পুরো দেশ। এতে বন্ধের পথে দেশের সকল ব্যবসা বাণিজ্য। যার কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবেন ক্ষুদ্র ও মাঝারি খাতের ব্যবসায়ীরা। এপরিস্থিতি সামাল দিতে বাংলাদেশ ব্যাংকের ঋণের কিস্তি শিথিলের সিদ্ধান্ত ইতিবাচক বলে মনে করছেন ব্যবসায়ী ও ব্যাংকাররা।

এরমধ্যে সংকুচিত হয়েছে আমদানি রপ্তানি বাণিজ্য। কমেছে অভ্যন্তরীন কেনাবেচা। ব্যবসায়ী নেতারা বলছেন, করোনা শুধু মানুষের জীবনের জন্যই নয়, অর্থনীতির জন্যও বড় হুমকি। করোনা পরবর্তী সময়ে অর্থনৈতিক ক্ষেত্রে সবচেয়ে বড় ধাক্কা আসবে দেশের ক্ষুদ্র ও মাঝারি খাতে।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম জানান, ‘বড় ব্যবসায়ীরা তাদের মতো করে সবকিছু ম্যানেজ করে নিতে পারবে। তবে সমস্যা হচ্ছে ক্ষুদ্র ও মাঝারি খাতের ব্যবসায়ীরা যেন কম ক্ষতিগ্রস্থ হয় সেদিকে আমরা লক্ষ্য রাখছি।’

এর মধ্যে পরিস্থিতি সামলাতে ঋণের কিস্তি শিথিলের ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক বলছে, ব্যক্তিগত ঋণ থেকে শুরু করে বড় শিল্পঋণসহ যেকোন ঋণের ক্ষেত্রেই কার্যকর হবে এ সার্কুলার।

কেন্দ্রীয় ব্যাংকের এ সিদ্ধান্তকে সময়োপযোগী বলেই মনে করেন ব্যাংকাররা। মহামারী করোনা থেকে বাঁচতে এই মুহূর্তে সবাইকে ঐক্যবদ্ধ থাকারও আহ্বান জানান তারা।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  করোনায় লাগামহীন নিত্যপণ্যের বাজার

সংবাদটি শেয়ার করুন