শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্থাবর সম্পত্তি দেখিয়ে ব্যাংক ঋণ নেয়া যাবে

অস্থাবর সম্পত্তির ইক্যুইটি হিসেবে রেখে ব্যাংক ঋণ সুবিধার বিধান রেখে সুরক্ষিত লেনদেন (অস্থাবর সম্পত্তি) আইন, ২০২২ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে সরকার।

আজ বুধবার জাতীয় সংসদের মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠক এই অনুমোদন দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আমরা ব্যাংক থেকে যে সব ঋণ দেই তার বিপরীতে একটা ইক্যুইটি দিতে হয়। স্থাবর সম্পত্তি বা ক্যাপিটাল ইক্যুইপমেন্ট দেওয়া হয়। সেখানে নতুন আইনে অস্থাবর সম্পত্তিকে ইক্যুইটি হিসেবে নেওয়ার জন্য ব্যাংকিং ডিভিশন থেকে একটা প্রস্তাব দেওয়া হয়েছে। সুরক্ষিত লেনদেন (অস্থাবর সম্পত্তি) আইন, ২০২২ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এর মানে এখন থেকে অস্থাবর সম্পত্তিও ইক্যুইটি হিসেবে নেওয়া যাবে।

তিনি আরও বলেন, এরফলে এখন থেকে কারও যদি ফিক্সড ডিপোজিট থাকে সেটার অধীনেও ব্যাংক থেকে লোন নিতে পারবে, কারো স্বর্ণ থাকলে সেটার অধীনেও লোন নিতে পারবে কিংবা কৃষি ফার্ম থাকলে সেটা দেখিয়েও লোন নিতে পারবে। ক্ষুদ্র ব্যবসায়ী এবং উদ্যোক্তাদের উৎসাহিত করার জন্য এই আইন করা হচ্ছে।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ৫০ বছরে পাচার হয়েছে ১১ লাখ ৯২ হাজার কোটি টাকা: অর্থনীতি সমিতি

সংবাদটি শেয়ার করুন