শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ঊর্ধ্বমুখী সূচক, শীর্ষে বেক্সিমকো

পুজিবাজারে লেনদেন

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক (ডিএসইএক্স ও সিএএসপিআই) উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন উভয় স্টকের বেড়েছে ৪২ শতাংশ এবং কমেছে ৪৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। আগের কার্যদিবস থেকে এদিন ডিএসইর লেনদেন কমলেও সিএসইর বেড়েছে। গতকাল বৃহস্পতিবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, বৃহস্পতিবার প্রধান সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ৪১ দশমিক ৭২ শতাংশ কোম্পানির শেয়ার দর উত্থান হয়। এর মধ্যে ডিএসইর ৪২ দশমিক ৮৬ শতাংশ এবং সিএসইর ৪৬ দশমিক শূন্য ৩ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর উত্থান হয়। অপরদিক দুই স্টকের ৪৪ দশমিক ১২ শতাংশ কোম্পানির শেয়ার দর পতন হয়। এর মধ্যে ডিএসইর ৪৬ দশমিক শূন্য ৩ শতাংশ এবং সিএসইর ৪২ দশমিক ২১ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর পতন হয়েছে।

দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, ডিএসইতে বৃহস্পতিবার লেনদেন হয়েছে ১ হাজার ৬০১ কোটি ২০ লাখ টাকা। এদিন ৩৩ কোটি ৫ লাখ ২৫ হাজার ৫৫১টি শেয়ার ২ লাখ ৫৪ হাজার ১৫ বার হাতবদল হয়েছে। আগের কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল ১ হাজার ৭৩৫ কোটি ৫৭ লাখ টাকা। ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৮টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ১৬২টির, কমেছে ১৭৪টির এবং পরিবর্তন হয়নি ৪২টির।

টাকার অংকে ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- বেক্সিমকো, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ফরচুন সুজ, সাইফ পাওয়ারটেক, এসিআই, জিপিএইচ ইস্পাত, পাওয়ার গ্রিড, একটিভ ফাইন, লিন্ডে বিডি, এশিয়া ইন্স্যুরেন্স। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ১০৫ দশমিক ৬৯ পয়েন্টে। এদিন ডিএসই-৩০ সূচক ১৮ দশমিক শুন্য ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৬৩৫ দশমিক ৩৮ পয়েন্টে। এছাড়া এদিন ডিএসইএস বা শরিয়াহ সূচক দশমিক ৭৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৫০৮ দশমিক ২৯ পয়েন্টে।
অপর পুঁজিবাজার সিএসইতে বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৪৪ কোটি ৯ লাখ টাকা। আগের কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল ৩৯ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার। সিএসইতে লেনদেন হওয়া ৩০৮টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১২৫টির, কমেছে ১৩০টির এবং পরিবর্তন হয়নি ৫৩টির। টাকার অংকে সিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- বেক্সিমকো, কেয়া কসমেটিকস, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, লিন্ডে বিডি, প্রাইম লাইফ ইন্স্যুরেন্স, লার্ফাজ-হোল্ডসিম, রবি, আরডি ফুড, গোল্ডেন সন, জিপিএইচ ইস্পাত।

আরও পড়ুনঃ  লুজারের শতভাগ ভালো কোম্পানি

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৬৫ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৮১৭ দশমিক ১৭ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক ৯ দশমিক শূন্য ৮ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৩৫ দশমিক ৮৯ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ৩৯ দশমিক ৪০ পয়েন্ট ও সিএসআই সূচক ১ দশমিক ৪৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৫৩৭ দশমিক ৪৬ পয়েন্টে, ১৪ হাজার ৪১৭ দশমিক ৬৩ পয়েন্টে, ১২ হাজার ৫০৪ দশমিক ৯১ পয়েন্টে ও ১ হাজার ২৯৯ দশমিক ৫৯ পয়েন্টে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন