মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ঋণ সীমা বাড়ানোর দাবি বিজিএমইএর

ঋণ সীমা বাড়ানোর দাবি বিজিএমইএর

৩ থেকে বাড়িয়ে ৪ কোটি ডলার

কেন্দ্রীয় ব্যাংকের রফতানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে একজন পোশাক রফতানিকারক ঋণ নিতে পারেন ৩ কোটি মার্কিন ডলার। এ সীমা বাড়িয়ে ৪ কোটি করার দাবি জানিয়েছে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)। গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের সঙ্গে এক বৈঠকে সংগঠনের নেতাকর্মীরা এমন দাবি জানায়।

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন- বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, বিকেএমইএ সভাপতি সেলিম ওসমান ও বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. হুমায়ুন কবিরসহ আরো অনেকে। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, বিজিএমইএর এক‌টি প্র‌তি‌নি‌ধি দল এসেছিল। ইডিএফ ঋণের সীমা বাড়ানোসহ বেশকিছু প্রস্তাব দিয়েছে। বৈঠকে বাংলাদেশ ব্যাংক থেকে বিষয়গুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত জানানো হবে।

ব্যাক টু ব্যাক এলসির আওতায় কাঁচামাল আমদানি সুবিধা বাড়াতে তৈরি পোশাকশিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ, বিটিএমএ, বিকেএমইএসহ কয়েকটি রফতানিকারক সংগঠনের সদস্যরা ইডিএফ থেকে ঋণ সুবিধা পায়। সর্বশেষ এ তহবিলের আকার বাড়িয়ে ৫৫০ কোটি ডলারে উন্নীত করা হয়েছে। গত এক বছরে ইডিএফের আকার বেড়েছে প্রায় ২০০ কোটি ডলার। বর্তমানে এ তহবিল থেকে রফতানিকারকরা ২ শতাংশ সুদে ঋণ পাচ্ছেন।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  রুপিতে লেনদেন: অনুমতি মিলল আরও দুই ব্যাংকের

সংবাদটি শেয়ার করুন