শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী সূচক

পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী সূচক

দেশের শেয়ারবাজারে সপ্তাহের শুরুতেই ঊর্ধ্বমুখিতার দেখা মিলেছে। রোববার (২৭ আগস্ট) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। একই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণও।

টানা চার সপ্তাহ পতনের পর গত সপ্তাহে পুঁজিবাজারে কিছুটা ঊর্ধ্বমুখিতার দেখা মেলে। তবে গত সপ্তাহজুড়ে শেয়ারবাজার ছিল বেশ অস্থির। পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবস সূচক বাড়ার বিপরীতে দুই কার্যদিবস সূচক কমে। অবশ্য এরপরও সপ্তাহ শেষে দাম বাড়ার তালিকায় নাম লেখায় বেশিরভাগ প্রতিষ্ঠান। একই সঙ্গে বাড়ে সবকটি মূল্যসূচক ও বাজার মূলধন।

রোববার প্রথম কার্যদিবসে শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই ঊর্ধ্বমুখিতার আভাস পাওয়া যায়। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার কারণে লেনদেনের ১০ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ৫ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখিতা অব্যাহত থাকে পুরো সময়জুড়ে। এমনকি লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতাও বাড়তে থাকে। একই সঙ্গে বড় হতে থাকে দাম বড়ার তালিকা। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ১২১ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখাতে পেরেছে। বিপরীতে দাম কমেছে ৩২টির। আর ১৮০টির দাম অপরিবর্তিত রয়েছে।

ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৯৮ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৪০ পয়েন্টে অবস্থান করছে। সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেনের গতিও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪২৭ কোটি ৪৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪১৩ কোটি ৪৮ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ১৪ কোটি ১ লাখ টাকা।

আরও পড়ুনঃ  শেয়ারবাজারে সূচকের পতনে চলছে লেনদেন

লেনদেনের শীর্ষ স্থানটি ধরে রেখেছে ফু-ওয়াং ফুডের শেয়ার। কোম্পানিটির ৩১ কোটি ৮৭ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা রূপালী লাইফ ইনস্যুরেন্স ২১ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশন। এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সোনালী পেপার, সি পার্ল বিচ রিসোর্ট, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, ইস্টার্ন হাউজিং, লাফার্জহোলসিম বাংলাদেশ, এডিএন টেলিকম এবং জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৪৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেওয়া ১৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৪টির এবং ৭৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৪ কোটি ৪৯ লাখ টাকা।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন