রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সমলয় পদ্ধতিতে বেড়েছে বোরো চাষ

সমলয় পদ্ধতিতে বেড়েছে বোরো চাষ

কম সময় ও স্বল্প খরচে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে লক্ষ্মীপুরের কমলনগরে সমলয় পদ্ধতিতে ৫০ একর জমিতে বোরো আবাদ কর্মসূচি শুরু হয়েছে। আধুনিক পদ্ধতিতে চাষাবাদে সরকারের প্রণোদনা কর্মসূচির আওতায় গতকাল শনিবার উপজেলার চরলরেন্স এলাকায় এ কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ। এ পদ্ধতিতে আধুনিক কৃষি যন্ত্রপাতি ও প্রযুক্তি ব্যবহার করে কৃষক স্বল্প সময় ও খরচে অধিক ফসল উৎপাদন করতে পারবেন বলে কৃষি বিভাগের দাবি।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে কর্মসূচির উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. মো. জাকির হোসেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজবাহ উদ্দিন আহমেদ বাপ্পী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান প্রমুখ।

কৃষি বিভাগ জানায়, কম সময়ে উৎপাদন বৃদ্ধিতে সমলয়ে চাষাবাদ পদ্ধতিকে জনপ্রিয় করার লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং কৃষি মন্ত্রণালয় বিশেষ উদ্যোগ নিয়েছে। সে লক্ষ্যে উপজেলার চরলরেন্স এলাকায় ৫০ একর জমিতে প্রদর্শনী স্থাপন করা হয়। কর্মসূচিটির আওতায় ৫৩ জন কৃষক বোরো বীজ সার ও ফসলের উপকরণ প্রণোদনার আওতায় এসেছেন। ইতিমধ্যে সাড়ে ৪ হাজার ট্রেতে বোরো বীজতলা তৈরি করা হয়েছে। সনাতন পদ্ধতিতে বীজতলা তৈরি না করে প্লাস্টিকের ফ্রেম বা ট্রেতে এ বীজ বপন করা হয়। এতে ৩:২ অনুপাতে মাটি ও গোবরের মিশ্রণ দেওয়া হয়েছে। এর পর বীজ ছিটিয়ে পুনরায় অর্ধেক মাটি ও গোবর মিশ্রণ দিয়ে সমতল জায়গায় রেখে পানি দিয়ে ভিজিয়ে রাখা হয়। এ বীজতলা তৈরির তিন দিনের মধ্যে অঙ্কুর বের হয়। ২০ থেকে ২৫ দিনের মধ্যে চারা উৎপাদন হয়ে রোপণের উপযোগী হওয়ায় এখন রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে রোপণ শুরু করা হয়েছে।

আরও পড়ুনঃ  পেঁয়াজের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সুশান্ত কুমার দত্ত জানান, জনসংখ্যার খাদ্য চাহিদা মেটানোর জন্য ধানের আবাদ ও উৎপাদন বৃদ্ধি করা প্রয়োজন। এজন্য সমলয় পদ্ধতিতে চাষাবাদের মাধ্যমে আধুনিক প্রযুক্তির প্রসারসহ বোরো ধানের উৎপাদন খরচ কমানো, শ্রমিক সঙ্কট নিরসন ও সময় সাশ্রয় সম্ভব। এ পদ্ধতির মাধ্যমে কৃষক অল্প সময়ের মধ্যে অধিক জমিতে ফসল ফলাতে পারবেন। ফলে এ এলাকায় বোরো আবাদে কৃষকের আগ্রহ আরও বেড়ে যাবে।

সংবাদটি শেয়ার করুন