শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা

ষড়ঋতুর দেশ বাংলাদেশ। একেক ঋতুর বৈশিষ্ট্য একেক রকম। তেমনি হেমন্ত ঋতুতে দেখা মেলে শীতের। শীতে গ্রামাঞ্চলে মিলে খেজুরের রস। গাজীপুরের শ্রীপুর উপজেলায় রেল লাইনের দু’পাশে তাকালেই চোখে পড়ে সারি সারি অসংখ্য খেজুর গাছ। শীতের আগমনী বার্তার সাথে সাথে খেজুরের রস সংগ্রহে ব্যস্ত হয়ে পড়েন গাছিরা। বিগত বছরগুলোতে শীত একটু দেরিতে অনুভূত হলেও, এবছর আগেই অনুভূত হচ্ছে শীত। তারই ধারাবাহিকতায় এবার কিছুটা আগেই জেলার বিভিন্ন উপজেলার প্রান্তিক জনপদগুলোতে সকালের শিশিরের সাথে অনুভূত হচ্ছে মৃদু শীত।

মৌসুমের শুরুতেই উপজেলার বিভিন্ন এলাকার গাছিরা গাছ থেকে রস সংগ্রহে নেমে পড়েছেন। সকালে খেজুর গাছ থেকে রস সংগ্রহ করতে দেখা যায় গাছিদের। বর্তমানে এ পেশার ওপর অনেক পরিবারই নির্ভরশীল। তবে পূর্বের তুলনায় খেজুর গাছের সংখ্যা কমে যাওয়ায় প্রাচীন এই ঐতিহ্য দিন দিন হারিয়ে যেতে বসেছে। এক সময় জেলার শ্রীপুর উপজেলাসহ বিভিন্ন উপজেলায় খেজুর গাছের সংখ্যা বেশি ছিলো। তবে সময়ের পরিক্রমায় তা বিলিনের পথে।

গাছ থেকে রস সংগ্রহ করতে হলে প্রথমেই একজন গাছিকে গাছের মাথার অংশ পরিস্কার করতে হয়। পরে বিশেষ কায়দায় অল্প কেটে সাদা অংশ থেকে ছোট-বড় মাটির কলসি অথবা বিভিন্ন ধরণের ঘটি গাছে বেধেঁ সংগ্রহ করা হয়। রস সংগ্রহ করার পূর্বে প্রতিদিন গাছ পরিষ্কার করে তারপর বিকেলে গাছে কলসি বাধেঁন। সকালে রস নামিয়ে কেউ কেউ বিভিন্ন স্থানে বিক্রয় করেন। আবার কেউ কেউ গুড় তৈরি করেন এবং রস দিয়ে মুখরোচক পিঠা ও পায়েস তৈরি করেন।

আরও পড়ুনঃ  ধান-মাছের মিশ্র চাষে লাভ বেশি

আরও পড়ুন:দাম বেশি, খালি বিসিকের ৯১৩ শিল্পপ্লট

উপজেলার বরমী ইউনিয়নের পোষাইদ গ্রামের গাছি আবুল হোসেন বলেন, আমি ৩৫ বছর ধরে খেজুরের রস সংগ্রহ করে আসছি। এবারও ৪০-৬০ টি গাছের দায়িত্ব নিয়েছি। সাধারণত একটি খেজুর গাছ রস উপযোগি হতে ৫-১০ বছর সময় লাগে। রস পাওয়া যায় ২৫ বছর পর্যন্ত। আর প্রতিটি গাছ থেকে কি পরিমাণ রস পাওয়া যাবে তা নির্ভর করে গাছির দক্ষতার উপর।

শ্রীপুর পৌর এলাকার আরেক তরুণ গাছি আরিফ হোসেন বলেন, ৫ বছর ধরে আমি খেজুর গাছের রস সংগ্রহ করছি। এবার গাচ কাটার পর থেকে ভালো রস পাচ্ছি।

এ বিষয়ে শ্রীপুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা এ কে এম মূয়ীদুল হাসান জানান, বর্তমানে খেজুর গাছ প্রায় বিলুপ্তির পথে। গাছিদের খেজুর গাছ কাটার কাজটিও শিল্প আর দক্ষতায় ভরা।

বাজার/এম.আর

সংবাদটি শেয়ার করুন