রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

পাটবীজ উৎপাদনে আশার আলো

ঝিনাইদহে উচ্চ ফলনশীল জাতের রবি-১ জাতের পাটবীজ উৎপাদনে আশার আলো দেখছেন কৃষকরা। সাধারণ তোষা পাটের চেয়ে কমপক্ষে ২০ শতাংশ বেশি ফলন পাওয়া যাচ্ছে নতুন জাতের এই পাটে। ১১০ দিনেই সংগ্রহ করা যাচ্ছে বীজ।

জেলার কালীগঞ্জ উপজেলার ত্রিলোচনপুর ও সিমলা রোকনপুর ইউনিয়ন এবং কোটচাঁদপুর উপজেলার এলাঙ্গী ইউনিয়নের প্রায় একশ’ কৃষক ১৬৮ বিঘা জমিতে রবি-১ জাতের পাট চাষ করে বীজ উৎপাদন করছেন। এতে প্রায় ৭৬২ মণ পাটবীজ পাবেন বলে আশা করছেন তারা। প্রতি মণ বীজের দাম প্রায় ছয় হাজার টাকা। বিদেশি পাটবীজের বাজার দখল ঠেকাতে রোল মডেল হতে চলেছে এই উদ্যোগ।

এ কাজ বাস্তবায়নে কারিগরি সহায়তা দিচ্ছে ফেরোমন ইন্ডাস্ট্রিজ। তাদের সার্বিক সহযোগিতা করছে স্থানীয় উপজেলা কৃষি অফিস এবং ইউএসএআইডি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বাংলাদেশে সাধারণ ভারতীয় পাটবীজ ব্যবহার করে পাট উৎপাদন করে কৃষকরা। কিন্তু তাতে আশানুরূপ ফলন হয় না। লোকসানে পড়তে হয় কৃষকদের। এ ছাড়া ভারতীয় বীজের দামও বেশি। সোনালী আঁশের পুরনো গৌরব ফিরিয়ে আনতে নতুন উদ্যমে মাঠে নামে বাংলাদেশ পাট গবেষণা ইন্সটিটিউট। তারাই রবি-১ পাটবীজ উৎপাদন করেছে।

ফেরোমন ইন্ডাস্ট্রিজ আশা করছে প্রতি বিঘায় চার মণ বীজ পাওয়া যাবে। ওই বীজ ছয় হাজার টাকা দরে ওই প্রতিষ্ঠানই আবার কিনে নেবে। এতে এক বিঘা জমি থেকে কৃষক মাত্র ১১০ দিনে ২০-২৪ হাজার টাকা আয় করতে পারবেন।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  চলমান তাপপ্রবাহ নিয়ে নতুন খবর দিলো আবহাওয়া অফিস

সংবাদটি শেয়ার করুন