শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বোরো চাষের বীজতলা তৈরীর লক্ষ্যমাত্রা নির্ধারণ

বোরো চাষের বীজতলা তৈরীর লক্ষ্যমাত্রা নির্ধারণ

গাজীপুর জেলায় চলতি রবি ফসল ২০২০-২০২১ মৌসুমে বোরো ধান চাষ সফল করতে ৩ হাজার ৭৯০ হেক্টর জমিতে বোরো ধানের বীজতলা তৈরীর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

গাজীপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলায় এবার ৫৮ হাজার ৩৫০ হেক্টর জমিতে বোরো চাষের জন্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বোরো চাষ সফল করতে বীজতলা তৈরীর লক্ষ্যমাত্রা ধার্য করা হয় ৩ হাজার ৭৯০ হেক্টর জমিতে। ইতোমধ্যে ৩ হাজার ৯৩ হেক্টর জমিতে বীজতলা তৈরীর কাজ সম্পন্ন হয়েছে।

এদিকে, বোরো বীজগুলোর মধ্যে রয়েছে-বিআর-১৪, ২৬ ও ব্রি ধান-২৮, ২৯, ৫০, ৫৮, ৬৩, ৬৭, ৬৯, ৭৪, ৮১, ৮৬ এবং বাংলা জিরা ও বিনা ধান-৫। জেলায় কৃষকদের মাঝে উন্নত জাতের বোরো বীজ সরবরাহ করছে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)। নিজস্ব বিক্রয় কেন্দ্রসহ জেলার ১০৩ জন ডিলারের মাধ্যমে পুরো জেলায় ৯৯৪৩৫০ কেজি বীজ সরবরাহ করা হয়েছে। বোরো চাষ সফল করতে বর্তমানে জেলার কৃষকরা বীজতলা তৈরী করেছেন। কৃষি বিভাগের সার্বিক তত্বাবধানে জেলার মাঠ পর্যায়ের সকল কৃষকদেরকে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে বলে জানান জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মাহবুব আলম।

তিনি আরো জানান, জেলায় বোরো ধান চাষ সফল করতে স্থানীয় সারের চাহিদা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে ইউরিয়া ১১ হাজার ৩৯৭ মে.টন, টি এসপি ২ হাজার ৫৬৫ মে.টন, ডিএপি ৫ হাজার ২০৬ মে.টন, এমওপি ৩ হাজা ৩৪৯ মে.টন, জিপসাম ১ হাজার ৯৬৯ মে.টন, জিঙ্কসার ৭২৮ মেট্রিক টন।

আরও পড়ুনঃ  মাশরুম চাষে ঝুঁকছেন পাহাড়ী আদিবাসী

তিনি আরো জানান, স্থানীয় ব্যাংকগুলো থেকে কৃষকদের মাঝে বোরোসহ অন্যান্য শীতকালীন ফসল চাষের জন্য সরকারের নির্দেশ মোতাবেক করোনা কালীন প্রনোদনাসহ বিভিন্ন কৃষি সহায়তা করে আসছে।

আনন্দবাজার/শাহী/সবুজ

সংবাদটি শেয়ার করুন