শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

জনপ্রিয়তা বাড়ছে বায়োফ্লক্স পদ্ধতিতে মাছ চাষ

কিশোরগঞ্জের ভৈরব উপজেলায় বায়োফ্লক্স পদ্ধতিতে মাছ চাষ দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। স্বল্প পুঁজি, অল্প স্থান ও অল্প পরিশ্রম করেই অধিক লাভবান হওয়ায় আগ্রহ বাড়ছে স্থানীয় বেকার যুবকদের।

বাড়ির উঠানে কিংবা বসত ঘরে বায়োফ্লক্স পদ্ধতিতে মাছ চাষ করা যায়। ফলে পুকুরে মাছ চাষের চেয়ে বায়োফ্লক্স পদ্ধতিতে মাছ চাষে আগ্রহী হয়ে উঠেছে যুবকরা। ফলে উপজেলার বিভিন্ন গ্রামে এবং শহরে এই পদ্ধতিতে মাছ চাষ বেড়েই চলছে।

বায়োফ্লক্স পদ্ধতিতে মাছ চাষে অধিক খাবার দিতে হয় না। প্রাথমিকভাবে মাছকে যে খাবার দেয়া হয়, তার ২৫ ভাগ মাছ গ্রহণ করে। আর ৭৫ ভাগ বর্জ্যে পরিণত হয়ে ভেক্টরিয়ার মাধ্যমে ফ্লগে পরিণত হয়। পরে সেগুলো আবার মাছের খাবার হিসেবে তৈরি হয়। যার ফলে পুকুরের চেয়ে এ পদ্ধতিতে মাছ চাষে খরচ অনেকটাই কম।

ভৈরব উপজেলা মৎস্য কর্মকর্তা লতিফুর রহমান জানান, ভৈরবে সাধারণত ভূমির পরিমাণ খুব কম। তাই, প্রযুক্তিগত ভাবে মাছ চাষ করলে যেমন এলাকার মাছের চাহিদা মিটাবে। তেমনি বেকার যুবকদের কর্মসংস্থান বা স্বাবলম্বী হতে সহায়তা করবে।

তিনি বলেন, এই পদ্ধতিতে মাছ চাষে অধিক স্থানের প্রয়োজন হয় না স্বল্প পুঁজি ও অল্প স্থান এবং অল্প পরিশ্রম করে অধিক লাভবান হওয়া যায়। তাই, এ পদ্ধতিতে মাছ চাষে যারা এগিয়ে আসবে তাদেরকে মৎস্য অফিস থেকে সব ধরনের সহযোগিতার হাত বাড়িয়ে দেয়া হবে।

আনন্দবাজার/ইউএসএস

আরও পড়ুনঃ  উত্তরাঞ্চলে বাড়ছে শীতের প্রকোপ

সংবাদটি শেয়ার করুন