শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কৃষকের পণ্য বিক্রি করতে জরুরী নম্বর চালু

কৃষকের অবিক্রিত পণ্য সম্পর্কে জানাতে এবং ক্রেতা পেতে জরুরী নম্বর চালু করেছে সরকার। করোনা পরিস্থিতিতে পণ্য সরবরাহ ব্যবস্থা নিয়ন্ত্রণে রাখতে এই জরুরী নম্বর খোলা হয়েছে বলে সোমবার অনলাইনে সংবাদ সম্মেলনে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

জুনায়েদ আহমেদ পলক বলেন, কৃষক সহজেই “৩৩৩#৫” শর্টকোডে ডায়াল করে ক্রেতা পেতে পারেন। আর ক্রেতা না পাওয়া গেলে সরকারই ওই পণ্য কিনে নিতে পারে। এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করা হচ্ছে, যেখানে সরকারি সংস্থার সঙ্গে সঙ্গে অনেক ডিজিটাল কমার্স কোম্পানিও সংযুক্ত থাকবে। ডিজিটাল কমার্স কোম্পানিগুলোর অনেক পণ্য প্রয়োজন হয়। এর মাধ্যমে তারাও কম দামে পণ্য কিনতে পারবেন। ফলে, তারাও কমমূল্যে ক্রেতাকে পণ্য দিতে পারবেন।

তিনি আরও বলেন, আমি মনে করি, “৩৩৩#৫” প্ল্যাটফর্মটি পণ্যের মূল্য নিয়ন্ত্রণেও সহায়তা করতে পারে। বিভিন্ন মিডিয়াতে প্রায়ই খবর আসে যে কৃষক দাম না পেয়ে কান্নাকাটি করছেন। এই ছবি আর দেখতে হবে না। কিছুদিন আগে কুড়িগ্রামের এক কৃষক সবজির দাম না পেয়ে কান্না করছিল। খবরটি দেখে পরে সরকারই তার পণ্য কিনে নিয়েছে।

‘৩৩৩#৫’ প্ল্যাটফর্মের সঙ্গে সরকারের জেলা-উপজেলা পর্যায়ের কৃষি ও খাদ্য কর্মকর্তারা যুক্ত থাকবেন। যাতে করে তারা পণ্য কিনতে সহায়তা করতে পারেন বলেও জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  আধুনিক কৃষি প্রযুক্তির পলি নেট হাউস

সংবাদটি শেয়ার করুন