রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

মিরসরাইয়ে সবজি ক্ষেতেই পচে যাচ্ছে

প্রানঘাতী করোনা ভাইরাসের কারণে কার্যত লকডাউন চলছে সারা দেশে। প্রশাসনের কঠোর নজরদারির জন্য সাধারণ মানুষ বিশেষ প্রয়োজন ছাড়া হাটবাজারে যাচ্ছে না। এই অবস্থায় মিরসরাইয়ে যেতে পারছেন না অন্য জেলার পাইকাররাও। যার ফলে উপজেলাটির সবজিচাষীরা পড়েছে চরম বিপাকে। উপযুক্ত দাম না পাওয়ায় অনেক কৃষক ক্ষেত থেকে সবজি তুলা বন্ধ রেখেছেন। যার কারণে অধিকাংশ সবজি ক্ষেতেই পচে নষ্ট হচ্ছে।

মিরসরাই কৃষি অফিস জানিয়েছে, চলতি বছরে উপজেলাটির ১৬টি ইউনিয়ন ও দুটি পৌরসভায় প্রায় ১ হাজার ৯০০ হেক্টর সবজি চাষ করা হয়েছে। এই উপজেলায় প্রচুর পরিমানে বাঁধাকপি, ফুলকপি, সালগম, লাউ, মিষ্টিকুমড়া, করলা, বরবটি, শিম, চালকুমড়া, ঝিঙ্গা, বেগুন, টমেটো, মুলা, গাজরের চাষ হয়। চলতি বছর শিম চাষ হয়েছে ৬০০ হেক্টর। ফুলকপি ৬০, পাতাকপি ৫৫, টমেটো ১৫০, বেগুন ১২০, করলা ৫০ ও বরবটি ৫৫ হেক্টর জমিতে চাষ হয়েছে।

জানা যায়, উপজেলার বড় দারোগারহাট, বারইয়ারহাট, হাদিফকির হাট, বড়তাকিয়া, বড় কমলদহ, ভাঙ্গাপোল রাস্তার মাথা, মিঠাছড়া, আবুতোরাবসহ বিভিন্ন বাজারে বসে সবজির পাইকারি হাট। পাইকাররা সেখান থেকে কৃষকের কাছ থেকে সবজি কিনে ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, নোয়াখালীসহ দেশের বিভিন্ন স্থানে নিয়ে যান। করোনা ভাইরাসের কারণে এখন সরকার দূরপাল্লার সব যানবাহন চলাচল বন্ধ করে দিয়েছে। যার ফলে কৃষকরা সবজির উপযুক্ত দাম পাচ্ছেন না কারণ পাইকাররা যেতে পারছে না। স্থানীয় বাজারেও সবজির চাহিদা কমে গেছে আশঙ্কাজনকহারে। এমতাবস্থায় অনেক কৃষক ক্ষেত থেকে সবজি তুলছেন না। যার কারণে বিভিন্ন ধরনের সবজি ক্ষেতেই পচে যাচ্ছে।

আরও পড়ুনঃ  হিমাগারের ফাঁদে ফের আলুচাষি

আনন্দবাজার/এস.কে

সংবাদটি শেয়ার করুন