রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ফুলের মধ্যে কৃষকের স্বপ্ন

প্রিয়জনকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানোর সঙ্গে জড়িয়ে আছে ভালোবাসা। তাই যে কোনো উৎসব কিংবা বিশেষ দিনগুলোতে প্রিয় মানুষটিকে ফুল উপহার দেওয়ার প্রচলন যুগ যুগ ধরেই চলছে।

এছাড়াও অতিথি আপ্যায়ন, বিয়ে, জন্মদিনসহ বিভিন্ন অনুষ্ঠানে ফুলের ব্যবহার চোখে পড়ার মত। এ জন্যই সময়ের সাথে পাল্লা দিয়ে বাড়ছে ফুলের চাহিদা। একই সঙ্গে দিন দিন এ দেশে বাড়ছে নানান জাতের ফুলের আবাদ।

দীর্ঘদিন প্রবাসে থাকার পর দেশে ফিরে বাণিজ্যিকভাবে ফুল চাষ করছেন মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার পুরাপারা গ্রামের মোজাম্মেল হক। ব্যাপক চাহিদা ও লাভজনক হওয়ায় তিনি প্রথমে ছোট পরিসরে বিভিন্ন ফুলের চাষ শুরু করেন।

মোজাম্মেল হক জানান, বিদেশ থেকে ফিরে আসার পর ২০০৪ সালে শখের বসে গোলাপের চাষ করি। এরপরে বিদেশ থেকে স্নোবল ও গ্ল্যাডিওলাস ফুলের চারা নিয়ে আসি। লাভজনক হওয়ার জন্য বর্তমানে বাণিজ্যিকভাবে এসব ফুল চাষ করছি।

তিনি বলেন, রাজধানীর শাহবাগসহ দেশের বিভিন্ন ফুলবাজারে প্রতিদিন প্রায় তিন হাজার ফুল বিক্রি করি। প্রতিটি ফুল পাঁচ থেকে সাত টাকা করে বিক্রি করি। ফুল বিক্রি করে এখন আমি লাভের মুখ দেখেছি এবং পরিবার নিয়ে সচ্ছল জীবনযাপন করতে পারছি।

মুন্সীগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. হুমুয়ুন কবীর জানান, মুন্সীগঞ্জের কৃষক ফুল চাষে জন্য আগ্রহী হয়ে উঠছে। ইতোমধ্যে আমরা ফুল চাষে আগ্রহী কৃষকদের উৎপাদন বাড়াতে সহায়তা ও পরামর্শ দিচ্ছি।

আনন্দবাজার/এম.কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বোরো আবাদে ব্যয় বেড়েছে

সংবাদটি শেয়ার করুন