শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সফলতার দেখা পেয়েছেন নুরনগরের কৃষকেরা

সিরাজগঞ্জ জেলার কামারখন্দ উপজেলার গ্রাম চর নুরনগর। গ্রামটির চার পাশ দিয়ে বয়ে চলেছে ফুলজোড় নদী। এখানে অনেকগুলো পরিবার বসবাস করলেও চরের জমিতে ফসল ফলে না বললেই চলে। ফলে কৃষি কাজ বাদে অন্যান্য পেশায় জীবিকা নির্বাহ করছিলেন এলাকার কৃষকেরা।

তবে সেই চিত্রটি এখন একেবারেই পাল্টে গেছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরামর্শে এই গ্রামের কৃষকেরা চরে বিভিন্ন ফসল চাষ করে দেখা পেয়েছেন সফলতার। নুরনগরের প্রায় একশ বিঘা অনাবাদি জমি আনা হয়েছে ফসল চাষের আওতায়।

চরের জমিতে ভুট্টা চাষে প্রণোদনার পাশাপাশি রাজস্ব খাতের অর্থায়নে চীনা বাদাম, ভুট্টা চাষে প্রদর্শনী বাস্তবায়ন করা হয়েছে। চরের মাটিতে বর্তমানে চীনা বাদাম, ভুট্টা, তিল, মুগ ডাল, খেসারি ডাল, মাসকলাই সহ প্রভৃতি ফসলের চাষ হচ্ছে। ফলন ভালো হওয়ায় কৃষকও খুশি।

স্থানীয় কৃষক লিটন শেখ বলেন, আগে এই চরে কোনো ফসলের চাষ করিনি। কৃষি অফিসের বিভিন্ন প্রশিক্ষণের পর আমি সহ চরের অনেক কৃষক বিভিন্ন ফসল চাষ করে সফলতা পেয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার সাদাত বলেন, নুরনগর গ্রামের চরের জমিতে তেমন কোনো ফসল চাষ হতো না। কৃষি অফিসের পক্ষ থেকে কৃষি প্রণোদনা, রাজস্ব খাতের অর্থায়নে প্রদর্শনী বাস্তবায়নসহ উপজেলা পরিষদের এডিপি খাত থেকেও ফসল চাষে তাদের বিভিন্ন সহযোগিতা করা হচ্ছে। কৃষকদের বিষমুক্ত নিরাপদ সবজি চাষের পরামর্শ দেওয়া হচ্ছে।

 

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  শৈত্যপ্রবাহের কারণে আলুর ফলন নিয়ে অনিশ্চয়তা কুড়িগ্রামে

সংবাদটি শেয়ার করুন