শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রাজবাড়ীর কৃষকদের মুখে হাসি ফোটাল টমেটো

রাজবাড়ী জেলাতে এ বছর বিপুল প্লাস জাতের টমেটো চাষ করায় হাসি ফুটেছে কৃষকের মুখে। এ জাতের টমেটো ফলন বেশি এবং খরচও কম  হওয়ায় আগামীতে এর চাষ আরও বাড়বে বলে জানান কৃষকেরা।

এ বছর জেলাটির সদর উপজেলায় ৩২০ হেক্টর, গোয়ালন্দ উপজেলায় ৩৪৫ হেক্টর, পাংশা উপজেলায় ৮৫ হেক্টর, কালুখালী উপজেলায় ৪০ হেক্টর, বালিয়াকান্দি উপজেলায় ১০ হেক্টর জমিসহ সর্বমোট ৮০০ হেক্টর জমিতে টমেটোর চাষ করা হয়েছে। সেখান থেকে প্রায় ২০ হাজার মেট্রিক টনেরও বেশি টমেটো উৎপাদন হয়েছে বলে জানায় কৃষি বিভাগ।

গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউপির কাওয়াজানি গ্রামের কৃষক মিলন শেখ জানান,  ৬০ শতাংশ জমিতে বিপুল প্লাস জাতের টমেটা চায় করেছি।  টমেটো রোপন সার ও কীটনাশকসহ ৬০ হাজার টাকা খরচ হয়েছে। তবে সব মিলিয়ে এখন পর্যন্ত কমপক্ষে আড়াই লাখ টাকার টমেটো বিক্রি করেছি।

একই গ্রামের আরেক কৃষক জালাল মিয়া বলেন, এ অঞ্চলে বর্ষা মৌসুমে পলি মাটি পড়ে জমির উর্বরতা বাড়ে। তাই সব ধরনের সবজিরই ভালো ফলন হয়। এই মৌসুমে সবচেয়ে বেশি চাষ হয়েছে টমেটোর।

এখন বাজারে টমেটো বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে। এই এলাকার টমেটো বিষমুক্ত হওয়ার কারণে ব্যবসায়ীরা মাঠ থেকেই টমেটো কিনে নিয়ে যায়।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক গোপাল কৃঞ্চ দাস বলেন, এখানকার টমেটা চাষিদের বিভিন্ন ধরনের পরামর্শ প্রদান করা হয়েছে। এছাড়াও দেয়া হয়েছে প্রনোদনা। টমোটো ফলন ভালো হওয়ায় ও ভালো দাম পাওয়ায় আগামীতে টমেটো আবাদ আরও বাড়বে।

আরও পড়ুনঃ  প্রতিদিনই বাড়ছে পদ্মার পানি

আনন্দবাজার/এম.কে

সংবাদটি শেয়ার করুন