শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে বায়ুদূষণে গড়ে আয়ু কমেছে ৬ বছর ৮ মাস

দেশে বায়ুদূষণে গড়ে আয়ু কমেছে ৬ বছর ৮ মাস

দেশে বায়ুদূষণের কারণে বছরে মানুষের গড় আয়ু ছয় বছর আট মাস কমে গেছে। আর সবচেয়ে দূষিত বায়ুর শহর হচ্ছে রাজধানীর অদূরে শিল্প এলাকা গাজীপুর।

যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয়ের এনার্জি পলিসি ইনস্টিটিউট (ইপিআইসি) থেকে প্রকাশিত বায়ুদূষণ–বিষয়ক এক বৈশ্বিক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। বায়ুদূষণের কারণে বিশ্বের কোন দেশের অধিবাসীদের গড় আয়ু কী পরিমাণে কমছে, সেই হিসাব ধরে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। এতে বায়ুদূষণের কারণে বিশ্বের সব মানুষের গড়পড়তায় আয়ু দুই বছর চার মাস কমছে বলে উঠে এসেছে।

সবচেয়ে দূষিত বায়ুর দেশের তালিকায় রয়েছে দক্ষিণ এশিয়ার চারটি দেশ বাংলাদেশ, ভারত, নেপাল ও পাকিস্তান। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে ১৯৯৮ সালের তুলনায় বায়ুদূষণ ৬৩ শতাংশ বেড়েছে। আর এতে গড় আয়ু দুই বছর আট মাস কমেছে। তবে ২০২০ ও ২০২১ সালের তুলনায় ২ দশমিক ২ শতাংশ কমেছে।

পরিবেশ অধিদপ্তরের সূত্রে জানা গেছে, সংস্থাটি বায়ুর মানবিষয়ক তথ্য শুধু ঢাকা শহরের জন্য প্রতি দুই ঘণ্টা অন্তর দিয়ে থাকে। আর দেশের অন্যান্য বড় শহরগুলোর তথ্য আসে এক দিন পর। ফলে কোনো এলাকার বায়ুর মান তাৎক্ষণিকভাবে নাগরিকেরা জানতে পারে না।

বিশ্বের সবচেয়ে দূষিত মেগাসিটির তালিকায় ভারতের রাজধানী নয়াদিল্লিকে প্রথমে উল্লেখ করা হয়েছে। সেখানে প্রতি ঘনমিটার বায়ুতে বিষাক্ত ও ক্ষতিকর ঘুলিকণার পরিমাণ হচ্ছে ১২৬ দশমিক ৫ মাইক্রোগ্রাম। ২০১৩ সালের পর বিশ্বে বায়ুদূষণ নিয়ন্ত্রণে চীন সবচেয়ে বেশি সফলতা দেখিয়েছে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, দেশটি দূষণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। এতে দেশটির বায়ুর মান ৪২ শতাংশে বেশি উন্নতি হয়েছে। তারা যদি আরও উন্নতি করতে পারে তবে সেখানকার মানুষের গড় আয়ু বাড়বে দুই বছর তিন মাস।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বিশ্বের দূষিত শহরগুলোর মধ্যে অন্যতম ঢাকা

সংবাদটি শেয়ার করুন