শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
বৃষ্টি নেই

আমান নিয়ে বিপাকে কৃষক

দেশের কয়েকটি জেলায় বন্যা দেখা দিলেও ফেনীর দাগনভূঞায় উপজেলায় চলছে তীব্র খরা ও অনাবৃষ্টি। জমির মাটি ফেটে চৌচির হয়ে গেছে। পানির অভাবে খাঁ খাঁ করছে মাঠ-ঘাট। এদিকে আমন ধান রোপণের মৌসুম চলে যাচ্ছে। প্রতি বছর আষাঢ় ও শ্রাবণ মাসে বৃষ্টির পানিতে আমন ধান রোপণ নিয়ে ব্যস্ত সময় পার করেন কৃষক। কিন্তু এবার মাসব্যাপী অনাবৃষ্টির কারণে পানি সঙ্কট দেখা দিয়েছে। এতে পানির অভাবে অনেক কৃষক ধান রোপণ করতে পারছেন না। ফলে অনেক জমি পতিত রয়েছে।

সরজমিনে গিয়ে দেখা যায়, উক্ত মৌসুমে এখন পর্যন্ত আশানুরূপ বৃষ্টি না হওয়ায় দাগনভূঞা উপজেলার কৃষকেরা আমন চাষ নিয়ে দুশ্চিন্তায় আছেন। বর্ষায় আমন চাষ হওয়ায় এটি সম্পূর্ণরূপে বৃষ্টির পানির ওপর নির্ভরশীল। কিন্তু এখন বর্ষা মৌসুম চললেও বৃষ্টি হচ্ছে একেবারেই কম। মে-জুন মাসে আমনের বীজতলা নির্মাণ করে চারা লাগানো হয়। ৩০-৬৫ দিন বয়সের মধ্যে এই চারা রোপণ করে ফেলতে হয়। কিন্তু পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় আমনের অনেক বীজতলার বয়স শেষ হয়ে গেছে।

বর্গাচাষি আশরাফ আলী বলেন, জীবন বাঁচানোর তাগিদে প্রত্যেক বছর বিভিন্ন জনের কাছ থেকে জমি বর্গা নিয়ে বৃষ্টির পানিতে ধানের আবাদ করি। এবার বেগতিক অবস্থা। এখন পর্যন্ত বৃষ্টি না হওয়ায় জমিতে হাল দেওয়া হয়নি। তাই ধানও লাগাতে পারছি না। জমিতে সেচ দেওয়ার পর নিমিষেই পানি হারিয়ে যাচ্ছে। বৃষ্টি না হয়ে তাপপ্রবাহ অব্যাহত থাকলে উৎপাদন খরচ বেড়ে যাবে। ধানের উৎপাদনও কম হবে। খরচ কম হওয়ায় সব আবাদি জমিতে আমন ধান চাষাবাদ করা হয়। তবে বৃষ্টি না হওয়ার কারণে উপজেলার অনেক জমি অনাবাদি থেকে যাবে বলে অনেকে আশঙ্কা করছেন।

আরও পড়ুনঃ  পাটবীজ উৎপাদনে আশার আলো

দাগনভূঞা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মহিউদ্দিন মজুমদার বলেন, চলতি আমন মৌসুমে খরার প্রকোপ চলছে। ফলে কিছু কিছু জমিতে ধান রোপণের পরও পানি স্বল্পতা দেখা দেওয়ায় মাটি ফেটে যাচ্ছে। আবার অনেকে পানির অভাবে ধান লাগাতে পারছে না। কৃষি বিভাগ থেকে মাঠপর্যায়ে কৃষকদের সেচযন্ত্রের মাধ্যমে জমি তৈরি করে চারা রোপণের পরামর্শ দেওয়া হচ্ছে। পর্যাপ্ত বৃষ্টি হলে আমন আবাদ নিয়ে কৃষকদের দুশ্চিন্তায় থাকতে হবে না। কৃষকদের সম্পূরক পানি সেচের মাধ্যমে আমন চাষাবাদের প্রস্তুতি নিতে পরামর্শ দেওয়া হচ্ছে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন