রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

বর্ষাকালীন ঢেঁড়স চাষে সাফল্য

বর্ষাকালীন ঢেঁড়স চাষে সাফল্য

কুমিল্লার দাউদকান্দি উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের আটিপাড়া গ্রামে, বর্ষা মৌসুমে ঢেঁড়স চাষে সফলতা পেয়েছেন এক চাষি। উপজেলার আটিপাড়া গ্রামের নূরুল ইসলাম প্রধান ঢেঁড়স চাষ করে এ সফলতা পান।

নুরুল ইসলাম প্রধান জানান, বাড়ির পাশে সড়কের সঙ্গে ৪৫ শতাংশ উচু জমি লিজ নিয়ে প্রথমে ভুট্টাচাষ করেন। ভুট্টা উঠে গেলে জুলাইয়ের মাঝামাঝি সময়ে  সেই জমিতে উচ্চ ফলনশীল ঢেঁড়সের আবাদ করেন। এতে ৬ হাজার টাকার বীজ ও অন্যান্য খরচসহ সর্বমোট ২৬ হাজার টাকা খরচ হয়। বীজ বপনের এক মাসেরও কিছু সময় পার হলে তার জমিতে সিংহভাগ গাছেই ঢেঁড়সের ফুল আসে। কিছুদিন পর ঢেঁড়স বড় হয়ে বিক্রির উপযুক্ত হলে, জমি থেকে ঢেড়স সংগ্রহ করে পার্শ্ববর্তী মলয়বাজারসহ বিভিন্ন বাজারের ব্যবসায়ীদের কাছে পাইকারি দরে বিক্রি শুরু করেন তিনি। বর্তমানে প্রতি কেজি ঢেঁড়স ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। এখন পর্যন্ত তিনি ১০ থেকে ১২ মণ ঢেঁড়স বিক্রি করেছেন। গাছ ভালো থাকলে নভেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত ঢেঁড়স বিক্রি করা সম্ভব বলে মনে করেন নুরুল ইসলাম। তিনি আশা করছেন চলতি মৌসুমে প্রায় ৬০ থেকে ৭০ মণ ঢেড়স উৎপাদন হবে। বর্তমান বাজারদরে যার মূল্য লাখ টাকা হবে। নূরুল ইসলাম আরও জানান, ঢেঁড়সের দাম বেশি পাওয়ার লক্ষ্যেই বর্ষা মৌসুমে আবাদ করেছেন। চলতি বছর বৃষ্টি কম হওয়ায় বাজারে অন্যান্য সবজি বেশি পাওয়া যাচ্ছে, আর এ কারণেই তুলনামূলক কম দামে ঢেঁড়স বিক্রি করতে হচ্ছে। কিছুদিন পর আরো বেশি দামে ঢেঁড়স বিক্রি করবেন বলে আশাবাদী তিনি।

আরও পড়ুনঃ  কৃষিতে বড় ক্ষত

উপজেলা কৃষি কর্মকর্তা সারোয়ার জামান জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আবাদি জমি অনাবাদী না রাখতেই, উপজেলা কৃষি অফিসের পরামর্শে বিভিন্ন ইউনিয়নে বর্ষা মৌসুমেও গ্রীষ্মকালীন সবজির আবাদ করা হচ্ছে। বিশেষ করে মোহাম্মদপুরেও বিটেশ্বর ইউনিয়ন উচু এলাকা হওয়ায় বর্ষার মৌসুমে সেখানকার কৃষকরা সবজি আবাদে ব্যাপক সফলতা পাচ্ছে। চলতি বছর উপজেলার বিভিন্ন ইউনিয়নের উচু এলাকাগুলোতে ২২ হেক্টর জমিতে ঢেঁড়সের আবাদ করা হয়েছে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন