বৃহস্পতিবার, ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রোপা আউসের বাম্পার ফলন

রোপা আউসের বাম্পার ফলন

কুড়িগ্রামের উলিপুরে উপজেলার বিভিন্ন এলাকায় রোপা আউস ধানের বাম্পার ফলন হয়েছে। অল্প খরচে রোপা আউস ধান চাষ করে সফলতা দেখছেন রোপা আউস ধান চাষিরা। ধানের দাম ভালো থাকায় এবং খড়ের দামও ভালো থাকায় রোপা আউস চাষিরা অনেক খুশি।

সরেজমিন উপজেলার বিভিন্ন ইউনিয়নে ঘুরে দেখা যায়, রোপা আউস ধান কেটে ঘরে তুলতে ব্যাস্ত চাষিরা। রোপা আউস ধানের ফলন ভালো হওয়ায় ধানের দামও ভালো থাকায় কৃষকেরা অনেক খুশি। তারা বলেন এবার বোরো ধানের ভালো ফলন হয়েছে। তার পর রোপা আউস ধান লাগিয়েছি তার ফলন আশানুরূপ হয়েছে। এখন রোপা আমন চাষের প্রস্তুতি নিচ্ছি। তার মানে একই জমিতে তিনবার আশানুরুপ ফলন পাওয়া যাচ্ছে। তাতে কৃষকেরা অনেক লাভবান হচ্ছে।

উপজেলার থেতরাই ইউনিয়নের হারুনেফড়া গ্রামের আকবর আলী বলেন গত বছর আমি প্রায় ১ একর জমিতে রোপা আউস ধান লাগিয়েছিলাম। ভালো ফলন হয়েছিল। এবার আমি ১ একর ৬০ শতক জমিতে রোপা আউস ধান লাগিয়েছি। এবার আগের থেকে অনেক ভালো ফলন হয়েছে। তিনি আরও বলেন, এবার উক্ত জমিতে খরচ হয়েছে প্রায় ১৫ থেকে ২০ হাজার টাকা। যে ভাবে ফলন হয়েছে তাতে ৩০ থেকে ৩৫ হাজার টাকার ধান বিক্রি করতে পারব বলে তিনি জানান। তিনি আরও বলেন এবার ধানের ও খড়ের দাম অনেক ভালো। এ জন্য লাভের হিসাব করতেছি।

এছাড়া বিভিন্ন ইউনিয়নের রোপা আউস ধান চাষিদের মধ্যে লিটন, জামাল, হজরত, সাহালম, সাইফুল বলেন এবারে রোপা আউস ধানের ফলন বেশ ভালো হয়েছে। আশা করি যা খরচ করেছি তার থেকে বেশি টাকা আয় হবে। তারা আরও বলেন এখন আমরা রোপা আমন চাষের প্রস্তুতি নিচ্ছি। তারা আরও বলেন বোরো ধান চাষ করার পর জমি ফেলে রেখে লাভ কি। তাই রোপা আউস ধান লাগিয়েছি। তার ফলনও ভালো হয়েছে। আমরা অনেক খুশি।

আরও পড়ুনঃ  জয়পুরহাটের আলু যাচ্ছে ১২ দেশে

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষিবীদ সাইফুল ইসলাম বলেন, এবারে উপজেলায়  রোপা আউস ধান চাষের লক্ষ্যমাত্রা প্রায় ৪২৫ হেক্টর। তিনি বলেন অল্প খরচে রোপা আউস ধান চাষ করা যায়। এবং অনেক লাভ হয়। রোপা আউস ধান চাষ করতে কৃষকদের উৎসাহ প্রদান করি ও বিভিন্ন ধরণের পরামর্শ দিয়ে থাকি। তবে গত বছরের থেকে এবার রোপা আউস ধান চাষের আগ্রহ বেড়েছে রোপা আউস চাষিদের। আশা করি আগামিতে আরও রোপা আউস ধান চাষের আগ্রহ বাড়বে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন