শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

কৃষি বাণিজ্যিকীকরণ দেখতে বাণিজ্যমন্ত্রী স্পেনের আলমেরিয়ায়

বাংলাদেশ ও স্পেনের কৃষিক্ষেত্রে প্রযুক্তি ও অভিজ্ঞতা বিনিময়ের লক্ষে আলমেরিয়ার কৃষি মডেল বাংলাদেশে প্রয়োগ এবং এর সম্ভাব্যতা পরীক্ষার জন্য বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নেতৃত্বে একটি প্রতিনিধিদল কৃষি বাণিজ্যিকীকরণের সম্ভাবনা খতিয়ে দেখতে আলমেরিয়া সফর করছেন। আলমেরিয়া চেম্বার অব কমার্সের আমন্ত্রণে গত ২৫ মে তিনব্যাপী স্পেনের আলমেরিয়া সফর করেছেন। দক্ষিণ-পূর্ব স্পেনে অবস্থিত, আলমেরিয়া প্রদেশটি ইনটেনসিভ এগ্রিকালচারের কারণে টেকসই কৃষি উন্নয়নের উদাহরণ।

আলমেরিয়া হল স্পেনের শীর্ষ ফল এবং সবজি-উৎপাদনকারী প্রদেশ, যা স্পেনের জাতীয় ফল এবং সবজি উৎপাদনের ৫০% এরও বেশি প্রতিনিধিত্ব করে এবং ইউরোপের বৃহত্তম কো-অপারেটিভ সবজি চাষের এলাকা। এখানকার উৎপাদনের অর্ধেকেরও বেশি রপ্তানি করা হয়। এই অর্থনৈতিক বিপ্লব ঘটেছে মাত্র ২৬ হাজার ২০০ হেক্টর এলাকায়। আলমেরিয়ার কৃষকদের গড় জমির পরিমাণ হল ১.৫ হেক্টর অর্থাৎ বেশিরভাগ উৎপাদন কেন্দ্রই ক্ষুদ্র বা পারিবারিক কৃষকদের হাতে, যারা কৃষি সমবায়ের সদস্য। আলমেরিয়া মডেলটিকে কৃষি উৎপাদনের একটি সম্পূর্ণ ইকোসিস্টেম এবং কৃষি ক্ষেত্রে একে বিপ্লব হিসাবে বিবেচনা করা হয়।

স্পেনের বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল উইং এর উদ্যোগে ২৪ মে আলমেরিয়া চেম্বার অব কমার্সে বাংলাদেশের প্রতিনিধিদল এবং আলমেরিয়া চেম্বারের মধ্যে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আমরা এখানে এসেছি কৃষির এই মডেলটি কীভাবে তৈরি হয়েছে, কীভাবে কাজ করছে তা বোঝার জন্য। স্পেনের দরিদ্রতম প্রদেশ থেকে আলমেরিয়া কৃষির মাধ্যমে যেভাবে উন্নতি করেছে সেটা বাংলাদেশকেও করতে হবে এবং আমি জানি যে এটি আমার দেশকে সাহায্য করতে পারে। আমি বিশ্বাস করি যে আলমেরিয়ার সাথে সহযোগিতা এবং দুই দেশের ব্যবসায়িক খাতের মধ্যে যোগাযোগ পারস্পরিক সুবিধা বৃদ্ধি করবে এবং তা আকর্ষণীয় হতে পারে।

আরও পড়ুনঃ  নতুন ধানে মৌ মৌ

আলমেরিয়া চেম্বার অফ কমার্সের সভাপতি, খেরোনিমো পাররা, বাংলাদেশের বাণিজ্যমন্ত্রীকে তাদের সফরের জন্য ধন্যবাদ জানান। এই বৈঠকের গুরুত্ব তুলে ধরে বলেন, বাংলাদেশের মতো একটি দেশ, যেখানে ১৬০ মিলিয়ন জনসংখ্যা রয়েছে, তারা আমাদের প্রধান শিল্পের উপর দৃষ্টি নিবদ্ধ করেছে এবং কীভাবে আমরা ‘আলমেরিয়া মিরাকেল’-এ না পৌঁছানো পর্যন্ত কৃষির উন্নতি করেছি সেটি জানতে এসেছে। কীভাবে আলমেরিয়া একটি দরিদ্র এলাকা থেকে কৃষি ক্ষেত্রে অগ্রগতির মাধ্যমে, অন্যতম ধনী এলাকায় পরিণত হলো তা পাররা তুলে ধরেন। তিনি আরও বলেন, আলমেরিয়ার ফল ও সবজি আমরা ইউরোপের বৃহত্তরে অংশে সরবরাহ করে থাকি।

আলমেরিয়া চেম্বার অফ কমার্সের সভাপতি, খেরোনিমো পাররা ছাড়াও এ বৈঠকে উপস্থিত ছিলেন চেম্বারের এক্সিকিউটিভ ও প্লেনারি কমিটির সদস্য খেসুস পোসাদাস, চেম্বারের ডাইরেক্টর জেনারেল ভিক্টর ক্রুজ, প্রভিন্সিয়াল কাউন্সিলের সদস্য কারমেন নাভাররো, আলমেরিয়া মিউনিসিপ্যালিটির কাউন্সেলর ফর ইকনোমি খুয়ান হোসে আলনসো, আলমেরিয়া বিশ্ববিদ্যালয়ের ভাইস রেক্টর ডিয়েগো ভ্যালেরা, আলমেরিয়া বিশ্ববিদ্যালয়ের এগ্রোনমির প্রফেসর হুয়ান রেকা এবং আলমেরিয়া চেম্বারের ব্যবসায়ীবৃন্দ। বাংলাদেশ প্রতিনিধিদলে বাণিজ্যমন্ত্রীর সাথে স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি, বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ মোস্তফা জামাল হায়দার, কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ, সাবেক বিজিএমইএ সভাপতি ও ব্যবসায়ী কুতুবউদ্দিন আহমেদ, এফবিসিসিআই এর পরিচালক ব্যবসায়ী কেএম আখতারুজ্জামান এবং স্পেন বাংলাদেশ চেম্বার ও কমার্সের সভাপতি নুরিয়া লোপেজ।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন