শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

লক্ষ্যমাত্রা ছাড়ালো বোরো

লক্ষ্যমাত্রা ছাড়ালো বোরো
  • লাখ টন ধান উৎপাদনের সম্ভাবনা

লক্ষ্যমাত্রার চেয়ে ১৫৫ হেক্টরে বোরো আবাদ বেশি হয়েছে

ফেনীর ৬ উপজেলায় বোরো আবাদে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে। বোরে আবাদের লক্ষ্যমাত্রা ৩০ হাজার ১১৫ হেক্টর নির্ধারণ করা হলেও আবাদ হয়েছে ৩০ হাজার ২৭০ হেক্টর জমিতে। চলতি মৌসুমে জেলায় বোরো বীজতলার লক্ষ্যমাত্রা ছিলো ১৪৬৫ হেক্টর। এরমেধ্য হাইব্রিড ১৬৫ হেক্টর ও উফশী ১৩০০ হেক্টর। এদিকে বোরো চাষে কৃষকদের উদ্ধুদ্ধ করতে জেলায় ১ হাজার ৮শ’ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, চলতি মৌসুমে ফেনীতে ৩০ হাজার ১১৫ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে হাইব্রিড জাতের ৪ হাজার ১১৫ হেক্টর ও উফশী জাতের ২৬ হাজার হেক্টর। ইতিমধ্যে জেলায় বোরো আবাদ হয়েছে ৩০ হাজার ২৭০ হেক্টর জমিতে।  এর মধ্যে উফশী জাতের ২৫ হাজার ৬৭৫ হেক্টর ও হাইব্রিড জাতের ৪ হাজার ৫৯৫ হেক্টরে বোরো চারা রোপন স¤পন্ন হয়েছে।

ফেনী সদর উপজেলায় ৮ হাজার ৮৬৫ লক্ষ্যমাত্রার স্থলে ৮ হাজার ৯১০ হেক্টরজমিতে ধানের চারা লাগানো হয়েছে। একইভাবে দাগনভূঞা উপজেলায় ৬ হাজার ৫শ লক্ষ্যমাত্রার স্থলে ৬ হাজার ৫শ হেক্টর, ছাগলনাইয়াতে ৫  হাজার ৫৯০ এর স্থলে ৫ হাজার ৬২০ হেক্টর,  ফুলগাজীতে ৪  হাজার ৬৫০ এর স্থলে ৪ হাজার ৬৫০ হেক্টর, পরশুরামে ৩ হাজার ২৪০ এর স্থলে ৩ হাজার ৩০০ হেক্টর,  সোনাগাজীতে ১ হাজার ২৭০ হেক্টর লক্ষ্যমাত্রার স্থলে ১ হাজার ২৯০ হেক্টর জমিতে বোরো চারা রোপন কাজ শেষ হয়েছে।

আরও পড়ুনঃ  প্লাস্টিকের বোতল দিলেই মিলছে চারা গাছ

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ফেনীর উপ পরিচালক তারিক মাহমুদুল ইসলাম জানান, ফেনীতে প্রায় ১ লাখ মেট্টিক টন ধান উৎপাদনে সম্ভাবনা রয়েছে। বোরো আবাদের লক্ষ্যমাত্রা ৩০ হাজার ১১৫ হেক্টর হলেও আবাদ হয়েছে ৩০ হাজার ২৭০ হেক্টর জমিতে। বোরে আবাদে কৃষকদের উৎসাহী করতে ১ হাজার ৮শ’ ক্ষুদ্র ও প্রান্তিক চাষীকে প্রণোদনা দেয়া হয়েছে। প্রণোদনার জন্য নির্বাচিত কৃষকরা বিনামূল্যে ১০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমপিও সার ও ৫ কেজি হারে বোরো বীজ পেয়েছেন। আবহাওয়া অনুকূলে থাকাতে জেলায় বোরো আবাদের লক্ষ্যমাত্রা শতভাগ অর্জিত হয়েছে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন