রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

তৃতীয় বিশ্বের গ্রামীণ অর্থনীতি কৃষিভিত্তিক

করোনাকালীন দীর্ঘদিন সশরীরী কার্যক্রমে বিরতির পর গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ক্লাব ‘ইকোনোমিকস স্টাডি সেন্টার(ইএসসি)’ কর্তৃক একটি পাবলিক লেকচার আয়োজিত হয়। এ অনুষ্ঠানে বক্তৃতা করেন ইয়েল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আহমেদ মুশফিক মোবারাক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের মুজাফফর আহমেদ চৌধুরী অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় বক্তৃতাটি।

ড. মোবারাক তাঁর একটি গবেষণাপত্র নিয়ে আলোচনা করেন। যার বিষয়বস্তু ছিল- ‘মৌসুমী দারিদ্র্য মোকাবিলায় বিভিন্ন উদ্ভাবন’। বাংলাদেশসহ তৃতীয় বিশ্বের দেশগুলোর গ্রামীণ অর্থনীতি মূলতঃ কৃষিভিত্তিক। এর ফলে উৎপাদন মৌসুম ব্যতীত বছরের অন্যান্য সময় প্রধান অর্থনৈতিক কার্যক্রম ব্যহত থাকে। যার কারণে সৃষ্টি হয় মৌসুমী দারিদ্র্যের। মৌসুমী দারিদ্র্য গ্রামীণ অর্থনীতিতে বসবাসকারী জনগণের মধ্যে খাদ্য ক্রয় এবং গ্রহণের প্রবণতাকে হ্রাস করে। ফলে দেশের জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশ অপুষ্টির মধ্যে বেড়ে ওঠে এবং জীবনযাপন করে।

ড. মোবারাক তাঁর নেপাল এবং ইন্দোনেশিয়ার সহকর্মীদের সাথে ‘সেসোনাল পভার্টি, ক্রেডিট অ্যান্ড রেমিট্যান্স’ শীর্ষক গবেষণাপত্র প্রকাশ করেন। গবেষণাপত্রে মৌসুমী দারিদ্র্য নিয়ে সাম্প্রতিক তথ্য উপাত্তের পাশাপাশি ঐতিহাসিকভাবেও যে বিষয়টি বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ঘটছে, সে সম্পর্কিত তথ্য এবং উপাত্তও উপস্থাপন করা হয়। এই সমস্যার সমাধান হিসেবে তিনি উৎপাদন মৌসুমের পর শ্রম বাজারের অস্থায়ী স্থানান্তরের পরামর্শ দেন। যেখানে গ্রামীণ অর্থনীতিতে বসবাসকারী মানুষদের সাময়িকভাবে পৌর অর্থনীতিতে স্থানান্তর করা হবে। এতে করে কৃষিকাজ বন্ধ থাকলেও এর কারণে তাদের আয় বন্ধ থাকবে না। সেইসাথে তিনি ‘মঙ্গা’ মৌসুমে গ্রামীণ অর্থনীতির পরিবারগুলোকে খাদ্যের মৌলিক চাহিদা পূরণের জন্যে অত্যন্ত অল্প সুদে ঋণ প্রদানের ধারণা দেন।

আরও পড়ুনঃ  মিঠাপানির জলাধারের জন্য খাল পুনঃখনন

দ্বিতীয় অংশে তিনি উপস্থিত শিক্ষার্থীদের অর্থনীতিতে ডক্টরেট ডিগ্রি অর্জন নিয়ে বিভিন্ন তথ্য এবং পরামর্শ প্রদান করেন। বলেন, অ্যাকাডেমিকভাবে বাংলাদেশের পাইপলাইন খুব একটা শক্তিশালী না হবার কারণে বাংলাদেশি শিক্ষার্থীরা ডক্টরেট প্রোগ্রামে অংশগ্রহণে পিছিয়ে রয়েছে। এছাড়াও ডক্টরেট প্রোগ্রামের স্টেটমেন্ট অফ পারপাসে গবেষণার প্রতি আকর্ষণের উপর গুরুত্ব প্রদানের কথা বলেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়, সিয়াটল- এর অর্থনীতির অধ্যাপক ড. ফাহাদ খালিল এবং ইএসসির কো মডারেটর ড. রুমানা হক। এ অনুষ্ঠানের ইয়ুথ এনগেজমেন্ট পার্টনার হিসেবে ছিলো ‘নর্থ সাউথ ইউনিভার্সিটি ইয়াং ইকোনোমিস্টস ফোরাম(এনএসইউ ওয়াইইএফ)’।

এছাড়াও ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাসের প্রতিনিধি এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন