রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ভূমিহীনদের জন্য তৈরি হচ্ছে ২৫ বাড়ি

ভূমিহীনদের জন্য তৈরি হচ্ছে ২৫ বাড়ি

দিনাজপুরের বিরল উপজেলায় ভূমিহীনদের পুনর্বাসন প্রকল্পের আওতায় ২৫টি বাড়ির নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। সময়মত ভূমিহীনদের হাতে এ বাড়ি তুলে দিতে জেলা প্রশাসনও সুদৃষ্টি রাখছে এ নির্মাণ কাজে। মুজিবশতবর্ষ উপলক্ষে, প্রধানমন্ত্রীর উপহার গৃহহীন ও ভূমিহীনদের পুণর্বাসন প্রকল্পের আওতায় ২৫টি বাড়ির নির্মাণ কাজ চলছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায়, উপজেলা প্রশাসনের বাস্তবায়নে, তৃতীয় পর্যায়ে ৬১ লাখ ২৫ হাজার টাকা ব্যয়ে ২৫টি বাড়ি নির্মাণ করে করা হচ্ছে। প্রতিটি বাড়ির অনুকূলে নির্মাণ ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৪৫ হাজার টাকা।

সরেজমিনে দেখা যায়, বিরল উপজেলার আজিমপুর ইউপির চন্দন দিঘিতে ১৫টি ও ধর্মপুর ইউপির রাণীপুরে ১০টি বাড়ি নির্মাণকাজ চলছে। এসব রঙ্গিণ বাড়িতে থাকবে ২টি বেডরুম, ১টি রান্নাঘর, ১টি শৌচাগার, বারান্দা সম্মিলিতসহ পানি ও বিদ্যুৎ এর ব্যবস্থা।

সীতা বেওয়া বলেন, আমরা কোনোদিন ইটের বাড়ির স্বপ্নও দেখিনি। একদিন কাজ না করলে পেটে ভাত জোটেনা। বাড়িতো দুরের কথা। শুধু চাটাই-বেরা দিয়ে কোনো মতে থাকতাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের গরীব মানুষের কথা চিন্তা করে জায়গা এবং ঘর দুটোই করে দিচ্ছেন।

বিরল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আব্দুল ওয়াজেদ বলেন, আমি নিয়মিত এসব ঘরের নির্মাণ কাজ পরিদর্শন ও তদারকি করে আসছি। আমি আশাবাদি বর্তমানে যে সকল ঘরের কাজ হচ্ছে তা অন্যসময়ের থেকে অনেকগুণ ভালো ও মজবুত করে করা হচ্ছে। তিনি আরো বলেন, প্রতিটি পরিবারকে দুই শতাংশ সরকারি খাসজমি বরাদ্দ দিয়ে ঘর তৈরি করে দেওয়া হচ্ছে।

আরও পড়ুনঃ  শিশু ও নারী নির্যাতনের প্রতিবাদে জয়পুরহাটে মানববন্ধন

উল্লেখ্য, গৃহহীন ও ভূমিহীনদের পুণর্বাসন প্রকল্পের আওতায় বিরল উপজেলায় ১ম পর্যায় ও ২য় পর্যায়ে ১২ টি ইউনিয়নে সর্বমোট ৫৮৬ টি বাড়ি দেয়া হয়েছে। বর্তমানে আরো ২৫টি বাড়ির কাজ চলমান এবং নতুন আরোও ৩৫টি ঘরের বরাদ্দ হয়েছে।

সংবাদটি শেয়ার করুন