শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পাহাড়কাটায় জরিমানা ২৬ লাখ

পাহাড়কাটায় জরিমানা ২৬ লাখ

কক্সবাজারে সিন্ডিকেট—- 

পাহাড় কাটার অভিযোগে কক্সবাজারে মো. শরীফ কোম্পানিকে ২৬ লক্ষ ২৫ হাজার টাকা জরিমানা করেছে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর। গত ২৮ ডিসেম্বর পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম কার্যালয়ে এনফোর্সমেন্ট মামলার শুনানি শেষে রায়ে গত রবিবার এ জরিমানা করা হয়। জরিমানার টাকা আগামী ১ মাসের মধ্যে পরিশোধ করতে হবে।

অভিযুক্ত মো. শরীফ কোম্পানি কক্সবাজার সদরের ঈদগাঁও উপজেলার ইসলামপুর ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের নাপিতখালীর মরহুম আবদুল গনির ছেলে। স্থানীয়রা জানায়, কক্সবাজারের ঈদগাঁও উপজেলার ইসলামপুরে পাহাড়কাটা অব্যাহত রয়েছে। সমতল করে ফেলা হচ্ছে অনেক উঁচু পাহাড়, বনভূমি। শক্তিশালী সিন্ডিকেটের হাত ধরে পরিবেশ বিধ্বংসি এ কাজ চলছে বেপরোয়াভাবে। অভিযান ও জরিমানা তোয়াক্কা করছে না পাহাড় খেকোরা।

চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মিয়া মাহমুদুল হক জানান, অবৈধভাবে পাহাড় কাটার অভিযোগ পাওয়ায় কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের একটি টিম ইসলামপুর ইউনিয়নের ৬নং ওয়ার্ডস্থ নাপিতখালি পাহাড় পরিদর্শন করে ৫২ হাজার ৫০০ ঘনফুট মাটি কাটার প্রমাণ পায়। এর প্রেক্ষিতে শুনানিতে হাজির হতে মো. শরিফ কোম্পানীকে নোটিশ দেয়া হয়। ২০২০ সালের ৭ অক্টোবর ১২ লাখ ঘনফুট পাহাড় কাটারদায়ে ইসলামপুর ইউপি চেয়ারম্যান ও ঈদগাঁও উপজেলা বিএনপির সভাপতি আবুল কালাম, তার ভাই মো. শরীফের নেতৃত্বাধীন সিন্ডিকেটকে ১০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছিল। গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক (উপসচিব) মুফিদুল আলম।

তিনি বলেন, অবৈধভাবে ৫২ হাজার ৫০০ ঘনফুট পাহাড় কেটে পরিবেশের ক্ষতি করেছেন শরীফ কোম্পানী । তিনি পাহাড় কর্তন ও বালু উত্তোলনের সিন্ডিকেট গড়ে তুলেছেন। পরিবেশ বিনষ্ট করে চলেছেন। এমতাবস্থায় পরিবেশের ক্ষতি বাবদ তাকে ২৬ লক্ষ ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। শরীফ কোম্পানীকে সতর্কও করা হয়েছে বলে জানান পরিচালক (উপসচিব) মুফিদুল আলম।

আরও পড়ুনঃ  আয়ের আছে ব্যয়ের নেই

আনন্দবাজার/এম.আর

সংবাদটি শেয়ার করুন