শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঝুঁকিপূর্ণ আয়রন সেতু, সংস্কার জরুরি

ঝুঁকিপূর্ণ আয়রন সেতু, সংস্কার জরুরি

পটুয়াখালীর বাউফল উপজেলা সদর ইউনিয়নের পূর্ব জৌতা গ্রামে মাত্র ১ কিলোমিটারের মধ্যে দুটি ঝুঁকিপূর্ণ সেতু নিয়ে এলাকাবাসী দুর্ভোগের কবলে পড়েছেন। প্রায় ১২ বছর ধরে সেতু দুইটি দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছেন ওই এলাকার মানুষ। তবুও ঝুঁকিপূর্ণ সেতু মেরামতের কোনো উদ্যোগ নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। 

সংশ্লিষ্টরা জানায়, ২০০২ সালে পূর্ব জৌতা গ্রামের ৭নং ওয়ার্ডে বাউফল-নওমালা খালের উপর ১ কিলোমিটারের ব্যাবধানে ২টি আয়রন সেতু নির্মাণ করা হয়। নির্মাণের কিছু দিনের মাথায় দ্ইুটি সেতুর স্লিপার ভেঙে চলাচল অযোগ্য হয়ে পড়ে। এরপর আর সংস্কার না করায় বর্তমানে সেতু দুটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। প্রয়োজনের তাগিদে ওই এলাকার মানুষ সেতু দুটির উপর বাঁশের সাঁকো তৈরি করে প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছেন।

জৌতা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী জানান, প্রতিদিন ওই বিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী ঝুঁকিপূর্ণ সেতু পারাপার হয়ে আসা-যাওয়া করে। সেক্ষেত্রে যে কোনো সময় হতাহতের ঘটনা ঘটতে পারে।

আইয়ুব আলী, রহিম মৃধা ও শাকিলসহ একাধিক এলাকাবাসী বলেন, সেতু দুইটি মেরামতের দাবি দীর্ঘদিনের। কিন্তু কর্তৃপক্ষের বিষয়টি নিয়ে কোনো মাথাব্যাথা নেই। এলাকাবাসীর উদ্যোগে আমরা সেতুর উপর বাঁশের সাকো তৈরি করে যাতায়াত করছি। আমরা দ্রুত সেতু দুটি মেরামতের দাবি জানাই। এলজিইডি বাউফলের উপজেলা প্রকৌশলী সুলতান হোসেন বলেন, বিষয়টি আমার জানা ছিল না। সেতু দুটি পরিদর্শন করে শিগগিরই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

আনন্দবাজার/এম.আর

আরও পড়ুনঃ  মোটরসাইকেলে ঝরলো সাড়ে ৪ হাজার তাজাপ্রাণ

সংবাদটি শেয়ার করুন