শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সাপ্লাই চেইন ম্যানেজমেন্টে ২৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে অ্যাওয়ার্ড প্রদান

১৯৮১ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের প্রথম বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড এবং বাংলাদেশ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সোসাইটি (বিএসসিএমএস) বাংলাদেশে টানা দ্বিতীয়বারের মতো সাপ্লাই চেইন ম্যানেজমেন্টে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ‘সাপ্লাই চেইন এক্সিলেন্স অ্যাওয়ার্ডস (বিএসসিইএ) ২০১৯’-অ্যাওয়ার্ড প্রদান করেছে।

গতকাল ২৮ নভেম্বর, ২০১৯ তারিখে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা’য় একটি আড়ম্বরপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠিত হয়।

অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী টিপু মুনশি, এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডস অ্যাসোসিয়েসন এর সাবেক প্রেসিডেন্ট ও এক্সপো ফ্রেইট লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর মাহবুবুল আনাম। অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ইউনিলিভার বাংলাদেশ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কেদার লেলে। আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর এমডি ও সিইও মমিনুল ইসলাম; ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর রিজওয়ান দাউদ শামস ও আইপিডিসি’র উর্দ্ধতন কর্মকর্তারাসহ নেসলে বাংলাদেশের ডিরেক্টর অব করপোরেট অ্যাফেয়ার্স ও বিএসসিএমএসের প্রেসিডেন্ট নকীব খান; ইন্টারন্যাশনাল সাপ্লাই চেইন এডুকেশন অ্যালায়েন্স-এর এশিয়া অঞ্চলের সিইও এজাজুর রহমান।

বিএসসিইএ ২০১৯-এ ‘এক্সিলেন্স ইন সাপ্লাই চেইন প্ল্যানিং প্রসেস’ ক্যাটাগরিতে ব্যক্তিগত পর্যায়ে বার্জার-এর কাকন চন্দ্র দে; বহুজাতিক প্রতিষ্ঠান হিসেবে নেসলে বাংলাদেশ লিমিটেড; স্থানীয় প্রতিষ্ঠান হিসেবে কালার সিটিকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।‘

এক্সিলেন্স ইন সাপ্লাই চেইন সাসটেইন্যাবিলিটি’ ক্যাটাগরিতে স্থানীয় প্রতিষ্ঠান হিসেবে ওমেরা পেট্রোলিয়ামকে বিশেষ এবং রেমি হোল্ডিং লিমিটেডকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

আরও পড়ুনঃ  নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’:দেশের সকল প্রবেশ পথে সর্তকবার্তা

‘এক্সিলেন্স ইন ইয়াং সাপ্লাই চেইন ট্যালেন্ট অব দ্য ইয়ার’ ক্যাটাগরিতে ব্যক্তিগত পর্যায়ে বিশেষ অ্যাওয়ার্ড জিতেছেন কমফিট কম্পোজিট নিট লিমিটেড-এর কে এম শরীফ আহমেদ এবং একই ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড জিতেছেন বিএসআরএম-এর মো. নাঈমুল ইসলাম ভুঁইয়া।

‘এক্সিলেন্স ইন সাপ্লাই চেইন প্রফেশনাল অব দ্য ইয়ার’ ক্যাটাগরিতে ব্যক্তিগত পর্যায়ে বিকাশ-এর মো. রাশেদুল ইসলাম।
‘এক্সিলেন্স ইন টেকনোলজি অ্যাজ সাপ্লাই চেইন এন্যাবলার’ ক্যাটাগরিতে বহুজাতিক প্রতিষ্ঠান হিসেবে নেসলে বাংলাদেশ লিমিটেড; স্থানীয় প্রতিষ্ঠান হিসেবে আড়ংকে বিশেষ অ্যাওয়ার্ড এবং স্থানীয় প্রতিষ্ঠান হিসেবে বিকাশকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

‘এক্সিলেন্স ইন সাপ্লাই চেইন কোলাবোরেশন অ্যান্ড পার্টনারিং’ ক্যাটাগরিতে স্থানীয় প্রতিষ্ঠান হিসেবে স্কয়ার ফার্মা; ব্যক্তিগত পর্যায়ে নেসলে বাংলাদেশ লিমিটেড-এর মো. আব্দুল বারেক এবং বহুজাতিক প্রতিষ্ঠান হিসেবে ইউনিলিভারকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

‘এক্সিলেন্স ইন সাপ্লাই চেইন ট্যালেন্ট ডেভেলপমেন্ট’ ক্যাটাগরিতে বহুজাতিক প্রতিষ্ঠান হিসেবে ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকোকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।
‘এক্সিলেন্স ইন ম্যানুফ্যাকচারিং এক্সিলেন্স’ ক্যাটাগরিতে স্থানীয় প্রতিষ্ঠান হিসেবে তারাশিমা অ্যাপারেলস লি. এবং বহুজাতিক প্রতিষ্ঠান হিসেবে ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকোকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

‘এক্সিলেন্স ইন সাপ্লাই চেইন ফাইন্যান্স ম্যানেজমেন্ট’ ক্যাটাগরিতে স্থানীয় প্রতিষ্ঠান হিসেবে ইমেজেস গ্রুপ এবং বহুজাতিক প্রতিষ্ঠান হিসেবে ম্যারিকোকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

‘এক্সিলেন্স ইন লজিস্টিক্স অ্যান্ড ট্রান্সপোর্টেশন ম্যানেজমেন্ট’ ক্যাটাগরিতে ব্যক্তিগত পর্যায়ে নেসলে বাংলাদেশ লিমিটেড-এর মো. হাবিব হাসান এবং স্থানীয় প্রতিষ্ঠান হিসেবে এ কে খান অ্যান্ড কো.-কে অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।
‘এক্সিলেন্স ইন কাস্টমার সার্ভিস, ওয়্যারহাউসিং অ্যান্ড ডিস্ট্রিবিউশন’ ক্যাটাগরিতে ব্যক্তিগত পর্যায়ে বার্জার-এর মো. আব্দুল আলিম এবং বহুজাতিক প্রতিষ্ঠান হিসেবে রেকিট বেনকিজারকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

আরও পড়ুনঃ  মুকসুদপুরে অসহায়ের পাশে মানবিকা সরকার

২০১৮ সালে দেশের ম্যানুফ্যাকচারিং ও সার্ভিস অর্গানাইজেশনের সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের বিভিন্ন ক্ষেত্রে যারা উল্লেখযোগ্য অবদান রাখতে সক্ষম হয়েছেন, তাদেরকেই এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টিজ এর স্পেশাল অ্যাডভাইসর প্রফেসর ইমরান রহমান; ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো এশিয়া প্যাসিফিক-এর সাবেক রিজিওনাল অপারেশন্স প্রোগ্রাম ম্যানেজার সাইফুদ্দিন মোহাম্মদ খালেদ; জিএসকে বাংলাদেশ-এর চেয়ারম্যান মাসুদ খান’কে নিয়ে গঠিত একটি স্বাধীন এবং অভিজ্ঞ জুরি প্যানেল বিজয়ী নির্বাচন প্রক্রিয়ায় প্যানেলিস্টরা অ্যাওয়ার্ড বিজয়ী নির্বাচন করেন।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, এমপি বলেন, “নিজ নিজ ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখা সাপ্লাই চেইন পেশাদারদের এক জায়গায় নিয়ে আসা এবং তাদের প্রচেষ্টার স্বীকৃতি প্রদান করতে পারায় আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড ও বাংলাদেশ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সোসাইটি (বিএসসিএমএস)-কে অভিনন্দন। কর্পোরেট প্রতিষ্ঠানগুলো তাদের নিয়মিত কার্যক্রমের বাইরে সাপ্লাই চেইন ব্যবস্থাপনার ক্ষেত্রে অসাধারণ সব দৃষ্টান্ত স্থাপন করছে, যা আগে কখনও শোনা যায়নি এবং যার স্বীকৃতি প্রদানের ব্যবস্থাও ছিল না। এ ধরনের উদ্যোগগুলো সত্যিই প্রশংসার দাবী রাখে। আজকের সকল বিজয়ীদের অভিনন্দন এবং আমি আশা করি এরকম সাপ্লাই চেইন ব্যবস্থাপনা সংশ্লিষ্ট কাজ এবং এর পেছনে কাজ করে যাওয়া ব্যক্তিরা এ ধরণের স্বীকৃতি থেকে অনুপ্রাণিত হবে”।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর এমডি ও সিইও মমিনুল ইসলাম বলেন, “আইপিডিসি একটি প্রতিষ্ঠানের কার্যক্রম, অভিজ্ঞতা ও সম্পদের যথোপযুক্ত ব্যবহার নিশ্চিতকরণ প্রভাবিত করতে সহযোগিতার গুরুত্বে ও শক্তিতে বিশ্বাস করে। আর তাই ইন্ডাস্ট্রির সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সেক্টরের সেরাটা বের করে আনার লক্ষ্যে আইপিডিসি ‘বাংলাদেশ সাপ্লাই চেইন এক্সিলেন্স অ্যাওয়ার্ডস ২০১৯’-এর সহযোগী হয়েছে”।

আরও পড়ুনঃ  বিনম্র শ্রদ্ধায় মহান স্বাধীনতা দিবস পালিত

নেসলে বাংলাদেশ-এর ডিরেক্টর অব করপোরেট অ্যাফেয়ার্স ও বিএসসিএমএসের প্রেসিডেন্ট নকীব খান বলেন, “বাংলাদেশ সাপ্লাই চেইন এক্সিলেন্স অ্যাওয়ার্ডস ২০১৯ বাংলাদেশের ইন্ডাস্ট্রিগুলোতে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সংক্রান্ত জ্ঞান ও অনুশীলনের উন্নয়নে সহায়তামূলক কার্যক্রমের স্বীকৃতি দেওয়ার একটি অনন্য উদ্যোগ। আশা করছি, এই উদ্যোগটি ভবিষ্যতে সাপ্লাই চেইন ম্যানেজমেন্টকে এগিয়ে নিতে আমাদের দেশের তারুণ্যকে অনুপ্রেরণা যোগাবে”।

সংবাদটি শেয়ার করুন