রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কিশোরগঞ্জে যাত্রাউৎসব

কিশোরগঞ্জে যাত্রাউৎসব

আবহমান বাংলার চিরায়ত ঐতিহ্য যাত্রাপালা। এদেশের শেকড়ের সঙ্গে মিশে আছে যাত্রা। উচ্চস্বরের সংলাপ ও বিবেকের গানের সেই চিরচেনা সুরে দর্শকদের বিমোহিত হওয়ার সেই দৃশ্য বর্তমানে বিরল। তবে যাত্রাশিল্পকে বাঁচাতে বাংলাদেশ যাত্রশিল্প উন্নয়ন পরিষদ কিশোরগঞ্জ জেলা শাখার ব্যবস্থাপনায় ‘মানবাতরা অবক্ষয়, নৈতিক স্খলন রোধে সংস্কৃতির গর্জন’ এ স্লোগানে শুরু হয়েছে তিনদিনের যাত্রা উৎসব।

যাত্রা শিল্পকে মানুষের মধ্যে তুলে ধরতেই এ যাত্রা উৎসবের আয়োজন। গত বৃহস্পতিবার রাতে জেলা শিল্পকলা একাডিমে মিলনায়তনে এ উৎসব শুরু হয়।

যাত্রা উৎসবের উদ্বোধন করেন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম এ আফজল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ যাত্রশিল্প উন্নয়ন পরিষদ কিশোরগঞ্জ জেলা শাখার সভাপতি মোনায়েম হোসেন রতন।

তিনদিন ব্যাপী উৎসবের উদ্বোধনী দিনে মঞ্চায়িত হয় মঞ্জিল ব্যানার্জীর রচিত ও মাসুদের পরিচালিত ‘অন্ধগলির বন্দি পাখি’। দ্বিতীয় দিন মঞ্চায়িত হয় মহাদেব হালদারের রচনায় এম এ সাত্তারের পরিচালনায় ‘পরিণতি’ যাত্রাপাল। তৃতীয় দিন মঞ্চায়িত হবে নরসুন্দা যাত্রা ইউনিট, কিশোরগঞ্জের পরিবেশনায় ও হাফিজুল ইসলাম তুহিনের তত্ত্বাবধানে ‘রূপবান’ যাত্রাপাল। রাত ৮টা থেকে কিশোরগঞ্জ জেলা শিল্পকলা একাডিমে মিলনায়তনে পরিবেশিত হচ্ছে যাত্রাপালা। সাধারণ দর্শকদের জন্য উন্মুক্ত রয়েছে এ আয়োজন।

আনন্দবাজার/এম.আর

আরও পড়ুনঃ  মোংলা উপজেলা সহকারী কমিশনার সহ মোট করোনায় আক্রান্ত ৮

সংবাদটি শেয়ার করুন