রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

অনলাইন পেমেন্টে নিরাপত্তা বাড়াল গুগল

বর্তমানে নগদের চেয়ে অনেক বেশি বেড়েছে ডিজিটাল পেমেন্ট। করোনা মহামারীর পুরো সময়টাতে অনলাইনে কেনাকাটা ও বিল পরিশোধ বাঁচিয়েছে সময়। ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে Google Pay অন্যতম পছন্দের তালিকায় রয়েছে। কিন্তু এর পাশাপাশি বাজারে এসেছে আরও অনেক অ্যাপ। সেগুলোর মাধ্যমে প্রতারণার উপায় বাড়ছে।

বিভিন্ন ব্যাংক অথবা বড় বড় সংস্থার তরফ থেকে যেসব অ্যাপ রয়েছে রাজারে সেগুলোর মাধ্যমে খুব বেশি সমস্যায় পড়তে হয় না। কিন্তু অন্যান্য অনেক অ্যাপের মাধ্যমে কার্ড দিয়ে পে করলে প্রতারণার শিকার হন ক্রেতা। তাই এবার অ্যাপ ব্যবহারে একটি বড় পরিবর্তন নিয়ে আসছে গুগল।

গুগলের তরফে জানানো হয়েছে, এবার থেকে প্রতিবার কার্ড ডিটেল দিয়েই পে করতে হবে। অর্থাৎ আগে কার্ড ডিটেলস সেভ করে রাখত গুগলপে। তবে এবার থেকে আর তা হবে না। প্রতিবার পেমেন্টের জন্য দিতে হবে কার্ড ডিটেলস।

সংস্থাটির তরফে জানানো হয়েছে, গ্রাহকদের কার্ডের তথ্য সঞ্চয় করে রাখা যাবে না। আর তারপরেই RBI এর নির্দেশমতো এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এর ফলে জালিয়াতির সংখ্যা কমবে। ডিজিটাল পেমেন্ট আরও নিরাপদ হবে। আগে গ্রাহকদের কার্ড ডিটেলস সেভ রাখা যেত। যার ফলে কোনো হ্যাকার হানা দিলে সব তথ্য তাদের হাতে চলে যাওয়ার সম্ভাবনা ছিল। তবে এখন আর সেই চিন্তা রইল না।

২০২২ সালের ১ জানুয়ারি থেকেই শুরু হয়েছে এই সুবিধাটি। এখন বিশ্বের যেকোনো প্রান্ত থেকেই গুগলপে থেকে বিল পে করতে পারবেন নিশ্চিন্তে। পুরো বিষয়টিকে বলা হচ্ছে ম্যানুয়াল পেমেন্ট।

আরও পড়ুনঃ  চালু হলো ‘মাই কোর্ট’ অ্যাপ

আনন্দবাজার/ টি এস পি

সংবাদটি শেয়ার করুন