শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঘনবসতি সত্ত্বেও দেশে করোনা নিয়ন্ত্রণে : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ অত্যন্ত ঘনবসতি সত্ত্বেও করোনা নিয়ন্ত্রণে রয়েছে। মৃত্যুর হার কম, সংক্রমণও কম। তাই স্বাভাবিক জীবনযাপন অব্যাহত রয়েছে।

তিনি বলেন, এই মুহূর্তে দোকানপাট, ব্যবসা সবকিছু খোলা, বিদেশে যাতায়াতও চলছে। তবে আমাদের অসতর্ক হলে হবে না। যুক্তরাজ্যে বর্তমানে আক্রান্তদের অধিকাংশ ওমিক্রনের শিকার। এই মুহূর্তে সব অনুষ্ঠানে অবশ্যই মাস্ক পরতে হবে এবং টিকা নিতে হবে।

আজ বুধবার মুজিব শতবর্ষ উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অনাবাসিক শিক্ষার্থীদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে অংশ নিয়ে এসব কথা বলেন জাহিদ মালেক।

এ সময় বিএসএমএমইউর অধীনে থাকা বিভিন্ন মেডিকেল কলেজের সাত শতাধিক শিক্ষার্থীকে এই বৃত্তি প্রদান করা হয়।

মন্ত্রী বলেন, এই মুহূর্তে দেশে সাড়ে ৪ কোটি ভ্যাকসিন মজুত রয়েছে। দুই ডোজ টিকা পেয়েছেন চার কোটির বেশি মানুষ।

সম্প্রতি করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত দুই নারী ক্রিকেটারের সর্বশেষ অবস্থা সম্পর্কে জাহিদ মালেক জানিয়েছেন, আক্রান্তদের অবস্থা যে খারাপ হয়েছে তা নয়, তারা ভালো আছেন। কোয়ারেন্টিন থেকে শুধু হাসপাতালে নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, দেশ এগিয়ে যাচ্ছে। দেশেই সব ধরনের চিকিৎসা পাওয়া যাচ্ছে। অনেকে শখ করেই বিদেশে চিকিৎসা নিতে যায়। করোনায় লকডাউন ছিল, তখন সবাইকে দেশেই চিকিৎসা নিতে হয়েছে। আমাদের যথেষ্ট ভালো ডাক্তার, নার্স ও আধুনিক যন্ত্রপাতি রয়েছে, কিন্তু আন্তরিকতার অভাব আছে।

আনন্দবাজার/ টি এস পি

আরও পড়ুনঃ  আষাঢ় এসেছে বলে

সংবাদটি শেয়ার করুন