বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

উন্নত দেশের সঙ্গে আমরাও ফাইভজি চালু করেছি : জয়

সরকারি মালিকানাধীন মোবাইল অপারেটর টেলিটকের মাধ্যমে গতকাল রবিবার দেশে পঞ্চম প্রজন্মের মোবাইল প্রযুক্তি (ফাইভ-জি) সেবার উদ্বোধন করা হয়েছে। প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় রবিবার সন্ধ্যায় পঞ্চম ডিজিটাল বাংলাদেশ দিবসে রাজধানীর র‍্যাডিসন ব্লু হোটেলে আয়োজিত ‘নিউ এরা উইথ ফাইভজি’র অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এই সেবার উদ্বোধন করেছেন। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক ভিডিও বার্তার মাধ্যমে এ বিষয়ে অনুপ্রেরণামূলক বার্তা দেন।

অনুষ্ঠানে অস্থায়ীভাবে একটি ফাইভ-জি সাইট উন্মোচন করা হয়েছে, যার মাধ্যমে অতিথিরা এআর/ভিআর ব্যবহারের অভিজ্ঞতা নেন এবং ফাইভজি প্রযুক্তির উদ্ভাবনী ব্যবহারের বিভিন্ন ক্ষেত্র সম্পর্কে জানতে পারেন।

এ সময় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেন, যত দিন আওয়ামী লীগ ক্ষমতায় থাকবে, তত দিন বাংলাদেশ সব খাতে এগিয়ে যাবে। আমরা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাব।

তিনি আরও বলেন, ফাইভ-জি আমরা মিস করলে ভবিষ্যৎ ডিজিটাল বাংলাদেশের জন্য সমস্যা হবে। আমাদের লক্ষ্য হলো বাংলাদেশকে এগিয়ে নেওয়া। ফাইভ-জি কেবল উন্নত দেশগুলো চালু করছে। আমরাও সেই সেবা চালু করতে যাচ্ছি। আমরা পিছিয়ে থাকতে চাই না।

অনুষ্ঠানে উপস্থিত ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ফাইভ-জিতে বাংলাদেশ খুব বেশি দেরি করেনি। আগামী মার্চ মাসে মালয়েশিয়া ফাইভ-জি চালু করবে।

প্রাথমিকভাবে প্রধানমন্ত্রীর কার্যালয়, ধানমণ্ডি-৩২, বাংলাদেশ সচিবালয়, মানিক মিয়া এভিনিউ এবং সাভার ও টুঙ্গিপাড়ায় এই সেবা পাওয়া যাবে। এই সেবা চালু হয়েছে হুয়াওয়ে ও নকিয়ার সহযোগিতায়। এরপর টেলিটক ঢাকা শহরের ২০০টি গুরুত্বপূর্ণ এলাকায় এই প্রযুক্তি সেবা চালু করবে।

আরও পড়ুনঃ  অনলাইন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম আনছে রবি

আনন্দবাজার/ টি এস পি

সংবাদটি শেয়ার করুন