শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রাজস্ব আদায়ে গতি বাড়লেও লক্ষ্য থেকে ছুঁইতে বহু দূর

চলতি বছর এক লাখ কোটি টাকার বেশি রাজস্ব আদায় হলেও লক্ষ্যমাত্রার চেয়ে ১৩ হাজার কোটি টাকা কম হওয়ার অস্বস্তি রয়েই গেছে এনআরবি’র।

তবে ২০২০-২১ অর্থবছরের জুলাই-নভেম্বর সময়ে ৮৭ হাজার ১৯৪ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছিল। যেখানে এই সময়ে চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) ১ লাখ ২৬৭ কোটি টাকার রাজস্ব আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। যা গত বছরের একই সময়ের চেয়ে ১৫ শতাংশ বেশি।

বৃহস্পতিবার ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য প্রকাশ করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

সংবাদ সম্মেলনে দেয়া তথ্য অনুযায়ী, জুলাই-নভেম্বর সময়ে সবচেয়ে রাজস্ব আদায় হয়েছে মূল্যসংযোজন কর বা ভ্যাট থেকে; ৩৬ হাজার ৬০৫কোটি। প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক ৪৪ শতাংশ।

আমদানি-রপ্তানি শুল্ক খাত থেকে আদায় হয়েছে ৩৩ হাজার ৯৬৫ কোটি টাকা। বেড়েছে ২২ দশমিক ৫৬ শতাংশ।

আয়কর থেকে আদায় হয়েছে ২৯ হাজার ৬৯৭ কোটি ৫৬ লাখ টাকা। ১৪ দশমিক ০৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। লক্ষ্যমাত্রার তুলনায় রাজস্ব আদায় হয়েছে ৯১.৭৪ শতাংশ।

চলতি অর্থবছরের বাজেটে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন লাখ ৮৯ হাজার কোটি টাকা। এরমধ্যে এনবিআরের লক্ষ্যমাত্রা তিন লাখ ৩০ হাজার কোটি টাকা। বাজেটের লক্ষ্যমাত্রা অনুযায়ী মূল্য সংযোজন কর বা ভ্যাট থেকে সবচেয়ে বেশি এক লাখ ২৮ হাজার ৮৭৩ কোটি টাকা, আয়কর ও ভ্রমণ কর থেকে এক লাখ ছয় হাজার কোটি টাকা এবং আমদানি শুল্ক থেকে ৯৬ হাজার কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা ধরা আছে।

আরও পড়ুনঃ  নদীভাঙনে দিশেহারা ভূমিহীনরা

আনন্দবাজার/এম.আর

সংবাদটি শেয়ার করুন