শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘ওমিক্রনের বিরুদ্ধে এখনকার টিকা কম কার্যকর’

বিশ্বজুড়ে প্রচলিত ‘কভিড-১৯’-এর টিকাগুলো এই ভাইরাসের ডেল্টা সংস্করণের বিরুদ্ধে যতটা কার্যকর ছিল, ওমিক্রনের বিরুদ্ধে ততটা কার্যকর হবে না বলে আশঙ্কা করছেন টিকানির্মাতা কোম্পানি মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টেফান বানসেল।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এমনটি হলে রোগীর সংখ্যা ও হাসপাতালে ভর্তি বেড়ে যাবে এই আতঙ্কে মঙ্গলবার বিভিন্ন দেশের শেয়ার বাজারে বড় ধরনের দরপতন দেখা গেছে।

বানসেলের শঙ্কার বিষয়টি প্রকাশিত হওয়ার পর অপরিশোধিত তেলের দাম এক ডলারের বেশি পড়ে যায় এবং অস্ট্রেলিয়ার মুদ্রা এক বছরের মধ্যে সর্বনিম্ন দরে পৌঁছায়।

মঙ্গলবার ফাইন্যান্সিয়াল টাইমসে প্রকাশিত এক সাক্ষাৎকারে বানসেল বলেছেন, ডেল্টার বিরুদ্ধে যতটা কার্যকর দেখেছিলাম, তেমনটা দেখবো বলে মনে হয় না আমার। আদৌ কতটা কার্যকর হবে তা বুঝতে তথ্যউপাত্তের জন্য অপেক্ষা করতে হবে আমাদের। কিন্তু যত বিজ্ঞানীর সঙ্গে কথা বলেছি, তাদের মত হচ্ছে ‘ভালো কিছু হতে যাচ্ছে না’।

এ সাক্ষাৎকার এবং তাদের টিকা ওমিক্রনের বিরুদ্ধে কতখানি কার্যকর তা জানতে কত সময় লাগতে পারে- সে প্রসঙ্গে রয়টার্স মডার্নার কাছে মন্তব্য চাইলেও তারা সাড়া দেয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্প্রতি করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে সংক্রমণ বাড়ার ‘উচ্চ ঝুঁক’ রয়েছে জানিয়ে বিশ্বকে প্রস্তুত থাকতে বলেছে।

এর আগে তিনি সিএনবিসিকে বলেছিলেন, ওমিক্রনের বিরুদ্ধে তাদের টিকার কার্যকারিতা কেমন সে সম্বন্ধে বুঝতে তাদের সপ্তাহ দুয়েকের মতো সময় লাগতে পারে। আর নতুন ভ্যারিয়েন্টের উপযোগী টিকা বানিয়ে তা সরবরাহে লেগে যেতে পারে কয়েক মাস।

আরও পড়ুনঃ  সহযোগিতা না পেয়ে হেঁটেই পাড়ি ১৩০০ কিমি পথ!

আনন্দবাজার/ টি এস পি

সংবাদটি শেয়ার করুন