শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘টপ অর্ডারের ব্যর্থতাই পার্থক্য গড়ে দিয়েছে’

টি-টোয়েন্টি সিরিজের পর পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টেও হেরেছে বাংলাদেশ দল। ব্যাটিং ব্যর্থতায় পঞ্চম দিনের প্রথম সেশনেই ৮ উইকেটে হেরেছে টাইগাররা। প্রথম টেস্ট হারের কারণ হিসেবে দুই ইনিংসে টপ অর্ডারের দ্রুত পতনকে সামনে আনলেন বাংলাদেশ দলের টেস্ট অধিনায়ক মুমিনুল হক।

মুমিনুল জানান, দুই ইনিংসের প্রথম ঘণ্টাই মূলত পার্থক্য গড়ে দিয়েছে। আমি মনে করি দুই ইনিংসের প্রথম ঘণ্টাই আমাদের হারের কারণ। প্রথম ইনিংসে মুশফিকুর এবং লিটন দলকে গিয়ে নিয়েছে। যদি আমরা আরও ১০০ রান পেতাম, তাহলে ভিন্ন কিছু হতো।

টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ৪৯ রানে ৪ উইকেট হারিয়ে ফেলেছিল বাংলাদেশ। সেখান থেকে মুশফিক-লিটনের ২০৬ রানের জুটি বড় সংগ্রহ এনে দিতে ভূমিকা রাখে। দ্বিতীয় ইনিংসেও ব্যাটিংয়ে ছিল একই চিত্র। ২৫ রান তুলতেই ৪ উইকেট হারায় বাংলাদেশ।

অধিনায়ক মুমিনুল জানান, আমি বলবো আমার আরও দায়িত্ব নিয়ে ব্যাট করা উচিত ছিল। চার নম্বর পর্যন্ত বড় ইনিংস না হলে সেখানে ভালো করা সম্ভব নয়। এটাই পার্থক্য গড়ে দিয়েছে। প্রথম ইনিংসে ৪০ রানে ৪ উইকেট নেই (আসলে ৪৯/৪)। দ্বিতীয় ইনিংসেও ওরকম (২৫/৪)। ওপরের দিকে যদি এই অবস্থা হয়, তাহলে খেলায় ফেরা কঠিন। ওপরে কেউ অবদান রাখলে খেলাটা অন্য রকম হতো।

আনন্দবাজার/ টি এস পি

আরও পড়ুনঃ  ২৫ অগাস্ট: টেলিভিশনে আজকের খেলার সূচি

সংবাদটি শেয়ার করুন