রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

অস্তিত্ব সংকটে শহীদ আলাউদ্দিন শিশু পার্ক

অস্তিত্ব সংকটে শহীদ আলাউদ্দিন শিশু পার্ক

অস্তিত্ব সংকটে পড়েছে ইতিহাস বিজড়িত পটুয়াখালীর শহীদ আলাউদ্দিন শিশুপার্ক। প্রয়োজনীয় সুযোগ সুবিধা না থাকায় জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে শিশু পার্কটি। নামে শিশু পার্ক হলেও সময়ের স্রোতে বিলীন হয়ে গেছে পার্কে শিশুদের জন্য স্থাপিত সকল স্থাপনা। সন্ধ্যায় আধাঁর নেমে আসার পর শিশু পার্ক চলে যায় নেশাখোরদের দখলে।

স্থানীয়রা জানায়, পটুয়াখালী ডিসি মঞ্চ তৈরী করার পূর্বে স্থানীয় অনুষ্ঠান, রাজনৈতিক সমাবেশ, একুশে বইমেলাসহ বছরজুড়ে নানা আয়োজনে জমজমাট থাকতো শহীদ আলাউদ্দিন শিশু পার্ক। জেলা প্রশাসক কার্যালয় সংলগ্ন পটুয়াখালী ডিসি মঞ্চ তৈরী হওয়ার পর থেকে জাতীয় দিবসসহ অধিকাংশ সাংস্কৃতিক অনুষ্ঠানের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে ডিসি মঞ্চ। অন্যদিকে স্থানীয় সংগঠনগুলোর কর্মকান্ড কমে যাওয়ায় বছরে দু‘একটি রাজনৈতিক সভা আর মাহফিল ছাড়া অব্যবহৃত অবস্থায় থাকে শিশু পার্কটি। অবহেলায় দিনে দিনে জরাজীর্ণ হতে থাকে শিশু পার্কটি।

পটুয়াখালী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর এম নুরুল ইসলাম বলেন, শহীদ আলাউদ্দিন শিশু পার্কের নামটির সঙ্গে জড়িয়ে আছে গৌরবান্বিত ইতিহাস। দ্রæত শিশুপার্কটি সংস্কার করা প্রয়োজন। তা না হলে বিলুপ্ত হয়ে যাবে ইতিহাস বিজড়িত এ পার্কটি। জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম প্রিন্স বলেন, পটুয়াখালী শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত শহীদ আলাউদ্দিন শিশু পার্কটি আমাদের ঐতিহ্য। তবে দুঃখের বিষয় ইতিহাস বিজড়িত এ পার্কটি দিনে দিনে অস্তিত্বহীন হয়ে যাচ্ছে। পার্কটিতে রাতে অন্ধকারে বসে মাদকের আড্ডা। পাশাপশি গবাদি পশু পালনের নিরাপদ স্থান পার্কটি। এক সময় সাংস্কৃতিক সংগঠনগুলোর নিয়মিত আয়োজনে মুখরিত থাকতো পার্কটি।

আরও পড়ুনঃ  করোনা মোকাবেলায় ছিন্নমূলদের পাশে গিফট ফর গুড

শিশু পার্ক এলাকার বাসিন্দা ইতি দাস বলেন, পটুয়াখালীবাসী হিসেবে গর্ব করার মত আমাদের যা কিছু রয়েছে তার মধ্যে শহীদ আলাউদ্দিন অন্যতম। তাঁর স্মৃতিটুকু বাঁচিয়ে রাখা আমাদের দায়িত্বের মধ্যে পড়ে। শহীদ আলাউদ্দিন শিশু পার্কটি বহুবছর অচল অবস্থায় অবহেলায় পড়ে আছে। সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে অনুরোধ যাতে দ্রæত শহীদ আলাউদ্দিনের স্মৃতি বিজড়িত এ শিশু পার্কটির সংস্কার করা হয়।

জানা যায়, বৃহত্তর দক্ষিণাঞ্চলের প্রথম শহীদ ধরা হয় শহীদ আলাউদ্দিনকে। শহীদ আলাউদ্দিন ১৯৬৯ এর গণঅভ্যুত্থানে বরিশালে শহীদ হন। তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখে ১৯৮১ সালে ছাত্রজনতার দাবির মুখে পটুয়াখালী শিশু পার্কের নামকরণ করা হয় শহীদ আলাউদ্দিন শিশু পার্ক। শহীদ আলাউদ্দিনের গ্রামের বাড়ি পটুয়াখালীর কলাপাড়ায়। ১৯৬৯ সালে পাকিস্তানি স্বৈরশাসক আইয়ুব বিরোধী আন্দোলনে ২৮ জানুয়ারি বরিশাল শহরে ১৪৪ ধারা জারি করা হয়। ছাত্র-জনতা ১৪৪ ধারা ভঙ্গ করে বিক্ষোভ প্রদর্শন করে। বিক্ষোভ চলাকালে বরিশালের বিভিন্ন রাস্তার মোড়ে পুলিশের সঙ্গে খন্ড খন্ড সংঘর্ষ হয়। সংঘর্ষে আহত হয় বেশ কিছু ছাত্র-জনতা। এ সময় মোহাম্মদ আলাউদ্দিন খানও শহরের গুলবাগ মোড়ে গুলিবিদ্ধ হয়ে মাটিতে ঢলে পড়েন। দ্রæত তাকে বরিশাল সদর হাসপাতালে ভর্তি করা হলে ওই দিন রাত ১১টার দিকে তিনি মারা যায়। পরের দিন বরিশাল থেকে লাশ কলাপাড়ার উদ্দেশ্যে আনার পথে পটুয়াখালী লঞ্চঘাটের নিকটতম সদর রোডস্থ তৎকালীন আনারকলি শিশুপার্কে রাখা হয়েছিল। ১৯৮১ সালে ছাত্রজনতার দাবির মুখে পটুয়াখালীর সেই শিশু পার্কের নাম করন করা হয় শহীদ আলাউদ্দিন শিশু পার্ক।

আরও পড়ুনঃ  দেড় মাসের মধ্যে মিলতে পারে করোনার ভ্যাকসিন

সারাদেশের প্রতিটি শিশু পার্ক পৌরসভার আওতাধীন হলেও পটুয়াখালীর এ আলাউদ্দিন শিশু পার্ক উপজেলা পরিষদের আওতাধীন। তবে পার্কটির অবস্থান পটুয়াখালী পৌর শহরের কেন্দ্রে। উপজেলা পরিষদের পর্যাপ্ত জনবল না থাকায় পার্কটি নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন বা রক্ষণাবেক্ষণ করা হচ্ছে না। এতে দিনে দিনে নষ্ট হচ্ছে পার্কটির পরিবেশ, কমছে জনসমাগম। রাতের আঁধারে বসছে মাদকের আড্ডা।

পটুয়াখালী পৌর মেয়র মহিউদ্দিন আহমেদ বলেন, শহীদ আলাউদ্দিন শিশু পার্কটি পটুয়াখালীর একটি স্মৃতি বিজড়িত স্থান। একসময়ে পটুয়াখালীর যেকোন উৎসব-অনুষ্ঠান, রাজনৈতিক সভা সমাবেশের প্রাণকেন্দ্র ছিলো শিশু পার্ক। কালের বিবর্তনে পার্কটি অন্য রূপ নিয়েছে। সন্ধ্যার পরে পার্কটিতে বসে বখাটেদের আড্ডা। বিষয়টি দুঃখজনক। শহীদ আলাউদ্দিন শিশু পার্কটি উপজেলা পরিষদের আওতাধীন, তবে পৌর শহরের সৌন্দর্যবর্ধন ও উন্নয়নের জন্য পৌর কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবে। শহরের সৌন্দর্যবর্ধনের জন্য আমরা ইতিমধ্যেই বেশ কিছু প্রকল্প হাতে নিয়েছি। আমরা চেষ্টা করছি উপজেলা পরিষদ কর্তৃপক্ষের সঙ্গে বসে অতিদ্রæত শহীদ আলাউদ্দিন শিশু পার্কটির সংস্কার কার্যক্রম শুরু করতে।

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন