রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দুই ব্যাংকের ৯০০ কোটি টাকার বন্ড অনুমোদন

দুই ব্যাংকের ৯০০ কোটি টাকার বন্ড অনুমোদন

পুঁজিবাজারে তালিকাভুক্ত এবি ব্যাংকের ৬০০ টাকার বন্ড প্রস্তাব অনুমোদন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এটি ট্রাসফারঅ্যাবল, আনসিকিউরড, নন-কিউমুলেটিভ, কন্টিংজেন্ট-কনভার্টেবল পার্পিচ্যুয়াল বন্ড। একই দিন এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ৩০০ কোটি টাকার বন্ড প্রস্তাব অনুমোদন করেছে সরকারি এই সংস্থাটি। এটি ৭ বছর মেয়াদী আনসিকিউরড, নন-কনভার্টেবল, ফুল্লি রিডিমঅ্যাবল, ফ্লোটিং রেট, সাবঅর্ডিনেটেড বন্ড।

গত মঙ্গলবার বিএসইসির ৮০০তম সভায় এই অনুমোদন দেয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

জানা যায়, এবি ব্যাংক বন্ডটির একটি অংশ (৫৪০ কোটি টাকা) প্রাইভেট প্লেসমেন্ট এবং অপর একটি অংশ (৬০ কোটি টাকা) পাবলিক অফারের মাধ্যমে ইস্যু করা হবে। বন্ডটির ইউনিট প্রতি অভিহিত মূল্য ১ হাজার টাকা। বন্ডটির কুপন হার ৬ শতাংশ ফ্লোর থেকে ১০ শতাংশ সিলিং। যা আর্থিক প্রতিষ্ঠান, মিউচ্যুয়াল ফান্ড, ইন্স্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, ট্রাস্ট, সংগঠন, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানসহ অন্যান্য যোগ্য বিনিয়োগকারী ও সাধারন বিনিয়োগকারীদের অনুকূলে ইস্যু করা হবে। এই বন্ড ইস্যুর মাধ্যমে এবি ব্যাংক লিমিটেডের অ্যাডিশনাল টায়ার-১ মূলধনের ভিত্তি শক্তিশালী করবে। বন্ডটির ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করবে এমটিবি ক্যাপিটাল লিমিটেড, অ্যারেঞ্জার ও ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে রিভারস্টোন ক্যাপিটাল লিমিটেড এবং আন্ডার রাইটার হিসেবে দায়িত্ব পালন করবে বিএমএসএল ইনভেস্টমেন্ট লিমিটেড।

অপরদিক এনআরবিসি ব্যাংকের বন্ডটির ৩০০ কোটি টাকা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও উচ্চ সম্পদশালী একক বিনিয়োগকারীদের মাঝে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে। বন্ডটির ইউনিট প্রতি অভিহিত মূল্য ১ কোটি টাকা। এই বন্ড ইস্যুর মাধ্যমে এনআরবি কমার্শিয়াল ব্যাংকের টায়ার-২ ক্যাপিটাল বেজ শক্তিশালী করা হবে। বন্ডটির ট্রাস্টি এবং ম্যানডাটেড লিড অ্যারেঞ্জার হিসেবে কাজ করছে যথাক্রমে ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড এবং সিটি ব্যাংক ক্যাপিটাল রিসার্স লিমিটেড। বন্ডটিকে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড এ অন্তর্ভূক্ত করার জন্য শর্তারোপ করা হয়েছে।

আরও পড়ুনঃ  শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে চাই না

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন