রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে ১৯০ দেশর অঙ্গীকার

জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে ১৯০ দেশর অঙ্গীকার

জলবায়ু সম্মেলনে জীবাশ্ম জ্বালানির ব্যবহার থেকে সরে আসার অঙ্গীকার করেছে বিশ্বের ১৯০টি জাতি ও সংগঠন। এর মধ্যে রয়েছে ৪০টিরও বেশি দেশ।

তবে, জীবাশ্ম জ্বালানি ব্যবহার বন্ধের এই চুক্তিতে সই করেনি যুক্তরাষ্ট্র, চীন, ভারত ও অস্ট্রেলিয়ার মতো বৃহৎ কয়লা ব্যবহারকারীরা। জলবায়ু পরিবর্তনের জন্য সবচেয়ে বেশি দায়ী কয়লা।

ইতিমধ্যে বেশ কয়েকটি দেশ কয়লার জন্য আন্তর্জাতিক অর্থায়ন বন্ধ করতেও সম্মত হয়েছে। এই চুক্তিতে তেল ও গ্যাসের প্রকল্পগুলোও অন্তর্ভুক্ত করা হবে বলে জানা গেছে। থিংক ট্যাংক ইথ্রিজি-এর জলবায়ু অর্থ বিশেষজ্ঞ ইস্কান্দার এরজিনি ভার্নোইট জানান,‌ ‌‍চুক্তিটি এমনি কিছু পরিবর্তনের প্রতিনিধিত্ব করে, যা কয়েক বছর আগে কল্পনাও করা যেত না।

যুক্তরাজ্য সরকার জানিয়েছে, চুক্তিতে স্বাক্ষরকারীরা অভ্যন্তরীণ ও আন্তর্জাতিকভাবে নতুন কোনো কয়লাভিত্তিক বিদুৎকেন্দ্রে বিনিয়োগ ও নির্মাণ বন্ধের অঙ্গীকার করেছে। এছাড়া ২০৩০ সালের মধ্যে বৃহৎ অর্থনীতির দেশ এবং ২০৪০ সালের মধ্যে দরিদ্র দেশগুলো কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র পুরোপরি বন্ধ করে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। পোল্যান্ড, ভিয়েতনাম ও চিলি প্রথমবারের মতো এই ধরনের চুক্তিতে রাজি হয়েছে।

আনন্দবাজার/শহক

আরও পড়ুনঃ  সাপ্তাহিক হাট-বাজারে বাড়ছে করোনা ঝুঁকি

সংবাদটি শেয়ার করুন