শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ডেল্টা ভ্যারিয়েন্টে বঙ্গভ্যাক্স অধিক কার্যকর : গ্লোব

ডেল্টা ভ্যারিয়েন্টে বঙ্গভ্যাক্স অধিক কার্যকর : গ্লোব

বঙ্গভ্যাক্সের কার্যকারিতা প্রসঙ্গে প্রতিষ্ঠানটি জানায়, প্রাণঘাতী ডেল্টা ভ্যারিয়েন্টসহ করোনার প্রায় প্রতিটি ভ্যারিয়েন্টের বিরুদ্ধেই বঙ্গভ্যাক্স কার্যকরি। এবিষয়ে ড. মহিউদ্দিন বলেন, বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসের ডেল্টাসহ ১১টি ভেরিয়েন্ট বিভিন্ন সময় বিভিন্ন জায়গায় সক্রিয় ছিল। আমরা এ ১১টি ভেরিয়েন্টের সিকোয়েন্স অ্যানালাইজ করে আমাদের ভ্যাকসিনের সিকোয়েন্স মিলিয়ে দেখেছি প্রতিটি ভেরিয়েন্টের ক্ষেত্রেই বঙ্গভ্যাক্স কার্যকর।

তিনি আরও বলেন, আমরা খুবই আত্মবিশ্বাসী যে এ টিকা যদি বাজারে নিয়ে আসতে পারি, তাহলে সারা বিশ্বে ডেল্টা ধরনসহ করোনার যে মহামারি চলছে সেটা থেকে একমাত্র বঙ্গভ্যাক্সই পরিত্রাণ দিতে পারে।

গ্লোব বায়োটেকের গবেষণা আন্তর্জাতিক মানের উল্লেখ করে তিনি ড. মহিউদ্দিন বলেন, গ্লোব বায়োটেক লিমিটেড ২০১৫ সালে দুরারোগ্য রোগ যেমন ক্যান্সার, অটিজম, রক্তস্বল্পতা, আথ্রাইটিস ও আরও অনেক বিরল রোগ নিরাময়ের জন্য বায়োলজিক্স, নোভেল ড্রাগ এবং বায়োসিমিলার উৎপাদনের লক্ষ্যে আন্তর্জাতিক মানসম্পন্ন অত্যাধুনিক গবেষণাগার প্রতিষ্ঠা করেছি। যার নেতৃস্থানীয় পর্যায়ে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানীরা কাজ করছেন। ইতোমধ্যে আমাদের গবেষণাগারটি খ্যাতিসম্পন্ন বিদেশি বিজ্ঞানীরা পরিদর্শন করে আন্তর্জাতিক গবেষণাগার হিসেবে অ্যাখ্যায়িত করেছেন।

লিভার গবেষণায় আমাদের একটি আবিষ্কার হিউম্যান জেনোমিক্স জার্নালে প্রকাশিত হয়েছে, যা যুক্তরাষ্ট্রে পেটেন্ট করেছি এবং আরও বেশ কিছু যুগান্তকারী আবিষ্কার পেটেন্টের বিবেচনাধীন রয়েছে। এছাড়াও ক্রনিক কিডনি ডিজিজ (সিকেডি), ব্লাড ক্যান্সার, আরথ্রাইটিস, অটো ইমিউনো ডিজিজ মোকাবেলায় গ্লোব বায়োটেকের নিজস্ব প্রযুক্তিতে প্রস্তুতকৃত মোট ৬ টি বায়োসিমিলার ড্রাগ ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদনের বিভিন্ন পর্যায়ে রয়েছে। গ্লোব বায়োটেকের অত্যাধুনিক গবেষণাগার যেকোনো মহামারীতে দেশের স্বার্থে কাজ করতে সদা প্রস্তুত আছে।

আরও পড়ুনঃ  ভোরের কাগজের প্রধান প্রতিবেদক লাবলু আর নেই

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন