বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

মস্কোতে জাতীয় শোক দিবস পালিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে মস্কোর বাংলাদেশ দূতাবাস। রাশিয়ান ফেডারেশনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান দূতাবাসের অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে নিয়ে ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানান।

শোক দিবস উপলক্ষে রবিবার আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বক্তারা শোক জ্ঞাপন ও প্রাসঙ্গিক বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের রচনা ও আবৃত্তিতে ‘কাঁদো বাঙ্গালি কাঁদো’ কবিতাটির রেকর্ড করা ভিডিও প্রদর্শন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী ইয়াফেস ওসমান বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের কাছ থেকে দেখার ব্যক্তিগত অভিজ্ঞতার স্মৃতিচারণ করেন। তাদের জীবনের বিভিন্ন দিক তুলে ধরে বঙ্গবন্ধু ও তার পরিবারের সহজ-সরল ও অতিসাধারণ জীবন যাপনের কথা তুলে ধরেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান বলেন, জাতির পিতা ও তার পরিবারের এই নির্মম হত্যাযজ্ঞ বাংলাদেশের ইতিহাসে চিরস্থায়ী কলঙ্কজনক অধ্যায় হয়ে থাকবে।

অনুষ্ঠানে অংশ নিয়ে ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সাব অ্যান্ড ফ্রেন্ডস অব রাশিয়ার সদস্যরা। সংগঠনের পক্ষ থেকে বক্তব্য রাখেন অধ্যাপক প্রশান্ত ধর। তিনি বঙ্গবন্ধুর আদর্শের কথার পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রীর মানবতা ও সততার কথাও তুলে ধরেন।

আরও পড়ুনঃ  করোনা: গাম্বিয়ায় বাংলাদেশি ইমামের মৃত্যু

সংবাদটি শেয়ার করুন