বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কলকাতায় ভুয়া টিকার সন্ধান পেল ডব্লিউএইচও

শুধু ভারত বা দক্ষিণ-পূর্ব এশিয়া নয়, আফ্রিকাতেও ভুয়া টিকার রমরমা অবস্থা। সরাসরি রোগীর কাছে পৌঁছ যাচ্ছে কোভিশিল্ড। যদিও এখনও দোকানে বা খোলা বাজারে টিকা ছাড়া হয়নি। কলকাতায় ভুয়া কোভিশিল্ড টিকার খোঁজ পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ডব্লিউএইচও জানিয়েছে, চাহিদা বাড়তে থাকার সুযোগ নিয়ে বাজারে ভুয়া কোভিশিল্ড টিকা ছাড়ছে জালিয়াতরা।

এই বিষয়ে ডব্লিউএইচও মুখপাত্র তারিক জাসারেভিচ বলেন, ‘কলকাতায় ভুয়া কোভিশিল্ড টিকার খবর পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।’ তবে এ খবর কোন সূত্রে পেয়েছে, তা জানায়নি ডব্লিউএইচও।

বিষয়টি জানিয়ে ডব্লিউএই ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়কে জানিয়েছে। এর আগে কলকাতা ছাড়াও মুম্বাই, দিল্লিতেও ভুয়া টিকাদানের জন্য জালিয়াতদের গ্রেপ্তার করা হয়েছে।

ডব্লিউএইচওর পক্ষ থেকে দেওয়া একটি বিবৃতিতে বলা হয়, সারাবিশ্বে তৈরি হওয়া টিকার চাহিদাকে কাজে লাগিয়ে ফায়দা লোটার চেষ্টা চালাচ্ছে অপরাধীরা। এ বিষয়টি উল্লেখ করে গোটা বিশ্বকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

শুধু ভারত বা দক্ষিণ-পূর্ব এশিয়া নয়, আফ্রিকাতেও ভুয়া টিকার রমরমা অবস্থা। এ সংক্রান্ত একটি মেডিক্যাল রিপোর্ট প্রকাশ করা হয়েছে গত মঙ্গলবার। সেখানে বলা হয়েছে, সরাসরি রোগীর কাছে পৌঁছ যাচ্ছে কোভিশিল্ড। যদিও এখনও দোকানে বা খোলা বাজারে টিকা ছাড়া হয়নি। কোভিশিল্ড প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউটও জানিয়েছে সরাসরি রোগীদের টিকা বিক্রি করছে না তারা।

আনন্দবাজার/শহক

আরও পড়ুনঃ  বাংলাদেশি অভিবাসীদের প্রশংসা করল সৌদি

সংবাদটি শেয়ার করুন