শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

২৪ ঘন্টায় বেড়েছে শনাক্ত, কমেছে মৃত্যু

গত কয়েকদিনের তুলনায় করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা কমলেও আরও বেড়েছে শনাক্ত রোগীর সংখ্যা। দেশে গত ২৪ ঘণ্টায় আরও ১১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় দেশে ৮ হাজার ৬০৮ জনের প্রাণহানি হলো।

এছাড়া গেল ২৪ ঘন্টায় নতুন করে ১ হাজার ৮৬৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনায় শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৫ লাখ ৬২ হাজার ৭৫২ জন। আজ বুধবার (১৭ মার্চ) করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা দেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ২৪ হাজার ৪৮১টি। আর দেশের মোট ২১৯টি ল্যাবে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ২৪ হাজার ১৭৫টি। এর মধ্যে ১ হাজার ৮৬৫ জনের দেহে করোনার উপস্থিতি পাওয়া গেছে। এছাড়া গেল ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৭.৬৮ শতাংশ। আর এ পর্যন্ত পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩.০০ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১১ জনের মধ্যে ৮ জন পুরুষ ও ৩ জন নারী। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৫৩ শতাংশ। এ পর্যন্ত মৃত্যুবরণ করা ৮ হাজার ৬০৮ জনের মধ্যে ৬ হাজার ৫০৯ জন পুরুষ ও ২,০৯৯ জন নারী। আর গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো ১ হাজার ৫১০ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১.৬৯ শতাংশ। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়ালো ৫ লাখ ১৫ হাজার ৯৮৯ জন।

আরও পড়ুনঃ  দক্ষ জনশক্তি তৈরিতে কাজ করছে সরকার

২০১৯ সালের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর। করোনায় মৃত্যুর হার শুরুতে বৃদ্ধি পাওয়ার পর অনেকটাই কমে এসেছে সে হার। আর গেল বছরের মার্চে সংক্রমণ শুরুর পর জুলাই পর্যন্ত দৈনিক শনাক্ত রোগী বেড়েছে। এরপর থেকে কমতে শুরু করলেও সম্প্রতি বাড়তে শুর করেছে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা।

এদিকে, করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় রেস্তোরাঁ, গণপরিবহণ ও পর্যটনকেন্দ্রে জনসমাগম এড়ানোর নির্দেশনা দেয়া হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক।

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন