শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে নির্মিত হলো থ্রিডি অ্যানিমেটেড ফিল্ম ‘টুমরো’

প্রথমবারের মতো বাংলাদেশে নির্মিত হলো থ্রিডি অ্যানিমেটেড ফিল্ম ‘টুমরো’। মূলত দেশের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সচেতনতা তৈরীর উদ্দেশ্যে এই ফিল্মটি নির্মাণ করেছেন মোহাম্মদ শিহাব উদ্দিন। এটি প্রচারিত হবে বেসরকারি টেলিভিশন চ্যানেল দীপ্ত টিভিতে।

এক সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২৩ নভেম্বর ‘টুমরো’ প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে। এরপর ২৯ নভেম্বর ঠিক সন্ধ্যা ৭টায় দীপ্ত টিভিতে ফিল্মটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে এবং পরদিন ৩০ নভেম্বর দুপুর ১২টা ৩০মিনিটে পুনঃপ্রচারিত হবে। ২৫ মিনিট দীর্ঘ এই অ্যানিমেটেড ফিল্মটির প্রযোজনা করেছেন কাজী জাহিন হাসান এবং কাজী জিসান হাসান। রচনা করেছেন নাসিমুল হাসান ও আহমেদ খান হীরক।

ফিল্মটিতে দেখানো হয়েছে- বৈশ্বিক উষ্ণতার প্রভাবে মেরু অঞ্চলের বরফ গলে তলিয়ে যাবে বাংলাদেশসহ আরো অনেক দেশ। ভবিষ্যতের পৃথিবী হবে খুবই ভয়ঙ্কর। সেই ভয়ঙ্কর ভবিষ্যতকে রাতুল নামের এক শিশুর মাধ্যমে ফুটিয়ে তোলা হয়।

সংবাদ সংম্মেলনে আরো জানানো হয়, অ্যানিমেটেড ফিল্ম ‘টুমরো’র মূল উদ্দেশ্য হচ্ছে শিশু-কিশোরদের কাছে জলবায়ু পরিবর্তনের সংকটকে তুলে ধরা। বিশ্বের অন্যান্য রাষ্ট্রগুলো যেন জীবাশ্ম জ্বালানীর ওপর করারোপসহ নবায়নযোগ্য শক্তিতে অধিকতর বিনিয়োগ করে সমাধান করতে পারে, এই ফিল্মটিতে তাই তুলে ধরা হয়েছে।

আনন্দবাজার/শাহী

আরও পড়ুনঃ  ছবির শুটিংয়ের টাকায় ডাক্তারদের দেওয়া হলো পিপিই

সংবাদটি শেয়ার করুন