শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘আরও ভয়ংকর হতে পারে করোনার নতুন ধরন’

যুক্তরাজ্যে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের নতুন ধরন আরও ভয়ংকর রূপ ধারণ করতে পারে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। দেশটিতে করোনাভাইরাসের নতুন ও পুরাতন ধরনের সংক্রমণ ও মৃত্যুর হারের তুলনা থেকে প্রাপ্ত তথ্য-উপাত্ত গবেষণা করে এমনটিই জানিয়েছে বিশ্লেষকরা। ফলে শুধু সংক্রমণের দিক থেকেই নয়, বাড়তে পারে মৃত্যুহারও।

বরিস জনসন জানিয়েছেন, দ্রুত ছড়িয়ে পড়ার পাশাপাশি, এখন এটাও প্রমাণিত হয়েছে, করোনার এ নতুন ধরনটির কারণে বাড়তে পারে মৃত্যু হার। দক্ষিণ-পূর্ব ইংল্যান্ড ও লন্ডনে করোনার যে নতুন রূপ ছড়িয়েছে গবেষণায় উঠে এসেছে, এটি আরও বেশি প্রাণঘাতীও। অর্থাৎ করোনার এই ধরণের মৃত্যুহারও বেশি হতে পারে।

দেশটিতে করোনাভাইরাসের এই বদলে যাওয়া ধরনটি প্রথম শনাক্ত হয়েছিল গত বছরের সেপ্টেম্বরে। নভেম্বরে দেখা গেল লন্ডনে যত মানুষ আক্রান্ত হচ্ছেন, তাদের এক চতুর্থাংশ ক্ষেত্রে করোনাভাইরাসের নতুন ওই ধরনটি দায়ী। ডিসেম্বরের মাঝামাঝি সময়ে এসে সেই অনুপাত দাঁড়ায় দুই তৃতীয়াংশে।

নতুন করোনাভাইরাস ছড়ানোর পর মৃত্যুহারও বেড়েছে যুক্তরাজ্যে। শুক্রবার দেশটিতে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ১ হাজার ৪০১ জন। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯৫ হাজার ৯৮১। যা ইউরোপের দেশগুলোর মধ্যে সর্বোচ্চ।

এখন পর্যন্ত বিশ্বের অন্তত ৬০টি দেশে নতুন ধরনের করোনা শনাক্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দক্ষিণ আফ্রিকায় ছড়ানো নতুন ধরনের করোনার সঙ্গে যুক্তরাজ্যের করোনার মিল রয়েছে। এটি খুবই সংক্রামক।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  তেহরানের সঙ্গে অস্ত্র বাণিজ্য করতে প্রস্তুত রাশিয়া

সংবাদটি শেয়ার করুন