ঢাকা | বৃহস্পতিবার
১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

দেশকে রক্ষা করতে কৃষক বাঁচাতে হবে : প্রধানমন্ত্রী

কৃষি জমি নষ্ট করে কোনো শিল্প কলকারখানা ও ইন্ডাস্ট্রি করা যাবে না। এ দেশকে রক্ষা করতে হলে কৃষক ও জমি বাঁচাতে হবে। এছাড়া নিজেদের চাহিদা পূরণ করে কৃষিপণ্য যেন বিদেশে রফতানি করতে পারি সে ব্যবস্থা করতে হবে।

আজ বুধবার (৬ নভেম্বর) দুপুরে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে কৃষক লীগের জাতীয় সম্মেলনের প্রথম অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশ হওয়ার পেছনে সবচেয়ে বড় অবদান কৃষকের। আমাদের প্রবৃদ্ধি আজ ৮ দশমিক ১৩। আজ আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পেরেছি। এখন পুষ্টির দিকে নজর দিয়েছি। মাছ, মাংস, ডিম, দুধ, ফলমূল পর্যাপ্ত পরিমাণে উৎপাদনের জন্য সরকার কৃষকদের বিশেষ সুবিধা দিচ্ছে।

তিনি বলেন, কৃষক যাতে যেন ভালোভাবে ফসল ফলাতে পারে সে জন্য সারের দাম কমানো হয়েছে। সেচের জন্য ব্যবহার করা বিদ্যুতের ওপর ২০ ভাগ ভর্তুকি দেয়া হয়েছে।

সমবায়ের মাধ্যমে কৃষকরা যাতে তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য বাজার পায় সে ব্যবস্থা করছে সরকার। কৃষকদের উৎপাদনের ফলেই আমাদের দেশের মানুষের মাথাপিছু আয় আজ প্রায় দুই হাজার ইউএস ডলার হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

 

 

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন