শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রাজবাড়ীতে ১৪ টাকা দরে বিক্রি হচ্ছে মিষ্টি কুমড়া

বিভিন্ন জেলা থেকে প্রতিদিন আড়াই থেকে তিনশ’ টন মিষ্টি কুমড়া আসে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার জামালপুর বাজারে। এই মিষ্টি কুমড়া রাজবাড়ীর চাহিদা মিটিয়ে চলে যায় ঢাকা, চট্টগ্রাম, খুলনাসহ দেশের বিভিন্ন স্থানে।

প্রতিদিনই বালিয়াকান্দি ও ফরিদপুরের মধুখালীর বিভিন্ন ইউনিয়নের কৃষকরা শতশত মণ কুমড়া নিয়ে আসে জামালপুর বাজারে। আর বাজারের আড়ৎদাররা কৃষকদের এই কুমড়া বুঝে নেন। পরে পাইকারি দরে স্থানীয় ও বিভিন্ন স্থান থেকে আসা ব্যবসায়ীদের কাছে বিক্রি করেন। সর্বশেষে আড়ৎদাররা খরচ রেখে কৃষকদের প্রাপ্য টাকা বুঝিয়ে দেন।

কৃষকরা জানান, ক্ষেতের অন্য সবজির তুলনায় কম খরচে কুমড়া চাষ হয়। এ বছর ফলন ভালো হলেও মৌসুমের শুরুতে ২০-২৫ টাকা এবং বর্তমানে ১৪-১৯ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া আকারভেদে ৪ থেকে সাড়ে ৮শ’ টাকা মণ হিসেবে কুমড়া বিক্রি হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সুত্রে জানা যায়, গত মৌসুমে ২৫০ হেক্টর জমিতে মিষ্টি কুমড়ার আবাদ হয়েছিল। আর চলতি বছর রবি মৌসুমে ৩৬৫ হেক্টর জমিতে আবাদ হয়েছে ।

রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো.ফজলুর রহমান জানায়, বালিয়াকান্দির জামালপুরসহ বিভিন্ন স্থানের উঁচু জমিতে  ব্যাপক হারে মিষ্টি কুমড়ার চাষ করা হয়। উপজেলার দায়িত্বরত কৃষি কর্মকর্তারা কৃষকদেরএ ব্যাপারে বিভিন্ন ধরনের পরামর্শ দিয়ে থাকেন।

আনন্দবাজার/এম.কে

আরও পড়ুনঃ  চিনির মূল্য বৃদ্ধিতে হুমকির মুখে মৌ চাষ

সংবাদটি শেয়ার করুন