বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ডিএসইতে সূচক বাড়লেও কমেছে লেনদেন

দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন ডিএসইতে টাকার অংকে লেনদেনের পরিমাণ কমেছে। আর অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন দুটোই বেড়েছে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯৭৯ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা গেল কর্মদিবসের থেকে ২৪ কোটি ৪ লাখ টাকা কম। রবিবার লেনদেন হয়েছিল এক হাজার ৩ কোটি ৩৮ লাখ টাকার।

সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট বেড়ে হাজার ১৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৯২ পয়েন্টে এবং ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮১৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে মোট ৩৫৮টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টি কোম্পানির শেয়ার দর।

এদিকে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১০৭ পয়েন্ট। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭৫ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার। সিএসইতে মোট ২৬৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছে ১০০টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টি কোম্পানির শেয়ার দর।

আনন্দবাজার/এম.কে

আরও পড়ুনঃ  পুঁজিবাজারে লেনদেনের সেরা বেক্সিমকো ফার্মা

সংবাদটি শেয়ার করুন