শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বৃষ্টিতে সফলতার ছোঁয়া লাগছে ভারতের এলাচ উৎপাদনে

ভারতে মাত্রাতিরিক্ত খরা বিরাজ করেছিলো চলতি বছরের শুরুতেই। গত মাসে এই ভাব কাটিয়ে ভারি বর্ষণে দেশটির রেকর্ড ২৫ বছরের সর্বোচ্চে পৌঁছে গেছে। খরার জন্য দেশটির রবি ফসলের ব্যাপক পরিমানে ক্ষতি হয়েছে।

তবে সংশ্লিষ্টরা মনে করছেন বৃষ্টিপাতের প্রভাবে দেশটির পরবর্তী ফসলে ক্ষতি অনেকটা পুষিয়ে নেয়া সম্ভব হয়েছে। এই সফলতার ছোঁয়া লাগছে দেশটির এলাচ উৎপাদনে।

ভারতের সরকারি সূত্র অনুযায়ী,  চলতি বছরের দেশটিতে ২০১৯-২০ এলাচ মৌসুম শুরু হয়েছে আগস্টে মাসে। কিন্তু মৌসুমের শুরুর দিকে শুষ্ক আবহাওয়া থাকায় মসলাপণ্যটির ফলন নিয়ে বেশ চিন্তায় পড়েছিলেন কৃষকরা।

অক্টোবরের বৃষ্টিপাত কৃষকদের এ আশঙ্কা দূর হয়েছে ফলে এ খাতে প্রত্যাশা আনেকটাই বেড়েছে। চলতি মৌসুমে ভারতে সব মিলিয়ে ২২ হাজার টন এলাচ উৎপাদন হতে পারে বলে আশঙ্কা করা হয়েছে।

এলাচ উৎপাদনে বিশ্বের দ্বিতীয় শীর্ষ ভারত। বৃষ্টিপাতের প্রভাবে এবার সতেজ ও উন্নতমানের এলাচ সংগ্রহ করা সম্ভব বলে প্রত্যাশা করছেন দেশটির কৃষকরা। এছাড়া পরিমিত বৃষ্টিপাতে এলাচ গাছে পর্যাপ্ত আর্দ্রতা জমায় আগামী মৌসুমেও পণ্যটির ফলন বাড়ার সম্ভাবনা বেড়েছে।

কেরালা রাজ্যের এলাচচাষী  প্রভাকর বলেন, কেরালায় এখন প্রচুর বৃষ্টি হচ্ছে, যা এলাচ চাষের জন্য খুবই উপযোগী সময়। আসন্ন বসন্তের বৃষ্টি যদি ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিল পর্যন্ত অব্যাহত থাকে, তাহলে দেশটির কৃষকরা আগামী মৌসুমে  ভালো ফলনের আশা করতে পারেন। ভারতে কেরালা রাজ্যটি এলাচ আবাদে প্রসিদ্ধ একটি অঞ্চল। এ অঞ্চলে এবার এলাচের ফলন বাড়াতে পারে, যা দেশটির সামগ্রিক উৎপাদন বাড়বে।

আরও পড়ুনঃ  অস্থির চালের বাজার

আনন্দবাজার/এম.কে

সংবাদটি শেয়ার করুন