শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনায় বিয়ে, সুরক্ষিত থাকতে যা করবেন

করোনায় জনসমাগম এড়াতে বড় বড় অনুষ্ঠানসহ বিয়ের অনুষ্ঠানও বাতিল করা হয়েছিল। তবে লকডাউন কিছুটা শিথিল হওয়ার পরে, আস্তে আস্তে জনজীবন স্বাভাবিক হতে শুরু করেছে। এখন স্বল্প পরিসরে সকল ধরনের অনুষ্ঠানেরই আয়োজন করা হচ্ছে। বিয়ের ব্যাপারে এমনিতে সবাই শীতের সময়টাতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন।

চলতি বছর করোনার কারণে আয়োজন অপেক্ষাকৃত কম হলেও বর্তমানে বিয়ের মৌসুম চলছে। তবে করোনার মধ্যেই যদি কারও বিয়ের অনুষ্ঠান থাকে তাহলে কিছু ব্যাপারের দিকে অবশ্যই নজর দেওয়ার দরকার যাতে বর-কনে এবং বিয়েতে নিমন্ত্রিত সকলে নিরাপদে থাকেন। যেমন-

মাস্ক ও স্যানিটাইজার- বিয়ের অনুষ্ঠানে প্রবেশের সময় অবশ্যই স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। প্রত্যেকের মুখেই যাতে মাস্ক থাকে সেদিকে খেয়াল রাখা খুবই গুরুত্বপূর্ণ। অনুষ্ঠানের জন্য যে স্থানটি নির্বাচন করা হবে সেটি যাতে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে সেদিকে লক্ষ্য রাখুন।

খাবারের ব্যবস্থা : খুবই পরিষ্কারএবং যত্ন সহকারে অতিথিদের খাবারের ব্যবস্থা করতে হবে। ক্যাটারিং-এর জন্য এমন কাউকে ঠিক করতে হবে যিনি পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে খেয়াল রাখবেন। চাইলে প্যাকেটের ব্যবস্থাও করতে পারেন।

নিমন্ত্রিতের সংখ্যা: সাধারণত বিয়ের অনুষ্ঠানে বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, প্রতিবেশীসহ অনেক লোক আমন্ত্রিত থাকে। কিন্তু এই মহামারির সময়ে বিয়েতে অতিথিদের সংখ্যা একটু কমানোর চেষ্টা করুন। নিমন্ত্রিতদের তালিকায় শুধু কাছের লোকদেরই অন্তর্ভুক্ত  করুন। করোনার সঙ্গে সম্পর্কিত নির্দেশিকা অনুসারে কতজন লোককে অনুষ্ঠানে অন্তর্ভুক্ত করা যাবে সেটাও মানার চেষ্টা করুন।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  সৈয়দপুরে করোনা সচেতনতা সভায় ছাত্রলীগ নেতার মাস্ক বিতরণ

সংবাদটি শেয়ার করুন